ঢাকা, শুক্রবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

২০ তলা আধুনিক ভবন পাচ্ছে দুদক

এম এ রহমান মাসুম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-০২ ৯:৫৪:১২ পিএম     ||     আপডেট: ২০২০-০১-০৪ ১১:৪৭:২২ এএম

দেশের দুর্নীতি প্রতিরোধ ও দমনের অন্যতম রাষ্ট্রীয় সংস্থা দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০ তলা আধুনিক নতুন ভবন পেতে যাচ্ছে। চলতি মাসেই হতে যাচ্ছে ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন।

নতুন কাঠামোর আওতায় বর্ধিত লোকবল ও দুর্নীতির বিরোধী কার্যক্রমকে আরো সুচারু-গতিশীল করতে আধুনিক সকল সুযোগ-সুবিধা থাকছে নতুন ভবনে।

অবকাঠামোগত অত্যাধুনিক সুযোগ-সুবিধার পাশাপাশি ফরেনসিক ল্যাব, সুইমিংপুল ও জিমেনেশিয়ামসহ বিনোদন কেন্দ্র থাকছে।

রাজধানীর সেগুন বাগিচায় হবে এমন সুউচ্চ ভবন। এরই মধ্যে গণপূর্ত অধিদপ্তরের আওতাধীন ১.১৩৬৮ একর জমি বরাদ্দ চূড়ান্ত হয়েছে। নকশা চূড়ান্ত না হলেও কমিশনের পক্ষ ভবনের কোন তলায় কোন দপ্তর থাকছে তার একটি খসড়া পরিকল্পনা করা হয়েছে। সংস্থার একটি ঊর্ধ্বতন সূত্রে এসব তথ্য জানা গেছে।

২০০৪ সালে দুর্নীতি দমন ব্যুরো থেকে স্বাধীন দুর্নীতি দমন কমিশন গঠন করা হয়। বর্তমানে দেশ জুড়ে দুদকের ২২টি সমন্বিত জেলা কার্যালয় বিদ্যমান। নতুন কাঠামো অনুসারে আরো ১৪টি নতুন সমন্বিত জেলা কার্যালয় হচ্ছে। কর্মকর্মচারীর সংখ্যা প্রায় দ্বিগুণ হতে যাচ্ছে। এসব বিষয় মাথায় রেখে আধুনিক পরিকল্পনার ছাপ থাকছে নতুন ভবনে।

এ বিষয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ রাইজিংবিডিকে বলেন, ‘দুদকের নিজস্ব ২০ তলা ভবনের বিষয়ে ইতোমধ্যে জমি বরাদ্দ হয়েছে। নকশা চূড়ান্ত হওয়ার পরপরই ভবন নির্মাণ কাজ শুরু হবে।’

এর আগে গত ৩ নভেম্বর বহুতল ভবন নির্মাণের জন্য ভূমি বরাদ্দের বিষয়ে অনুমোদন পাওয়া যায়। গণপূর্ত অধিদপ্তরের চিঠির সূত্রে আগে জানা গেছে, গণপূর্ত অধিদপ্তরের মালিকানাধীন কাকরাইলস্থ ঢাকা সিটি জরিপের ২নং খতিয়নের অধীন ১.১৩৬৮ একর জমি বরাদ্দ প্রদান করা হলো। এক্ষেত্রে বরাদ্দকৃত জমির উন্নয়ন সংক্রান্ত ব্যয় প্রতিষ্ঠানকে বহন করতে হয়। বরাদ্দকৃত জমির কোনো অংশ অবৈধভাবে বরাদ্দ কিংবা অবৈধভাবে ভাড়া দেওয়া যাবে না।

জমি বরাদ্দ পাওয়ার পরপরই প্রস্তাবিত ভবনের চাহিদাপত্র তৈরি করা হয়। সেই চাহিদাপত্র থেকে ২০ তলা ভবনের প্রতিটি ফ্লোরের স্থাপন হতে যাওয়া দপ্তরের বিষয়ে জানা গেছে।

প্রস্তাবিত ভবনের চাহিদাপত্র অনুসারে ভবনের বেইজমেন্টকে দুইটি অংশে ভাগ করা হয়েছে। এছাড়া নিচ তলায় থাকবে জিজ্ঞাসাবাদ সেল, ক্যান্টিন, নিরাপত্তা শাখা, রিসিপশন, গেস্ট রুম, সিড়ি, পত্র প্রাপ্তি ও জারি শাখা এবং মিডিয়া সেন্টার।

দ্বিতীয় ও তৃতীয় তলায় থাকছে পুরুষ ও মহিলা হাজতখানা, অস্ত্রাগার ও ব্যারাক।

চতুর্থ তলায় মেডিক্যাল সেন্টার, ডে-কেয়ার সেন্টার ও গোয়েন্দা ইউনিট। পঞ্চম তলায় থাকছে অভিযোগ যাচাই-বাছাই শাখা, রেকর্ড রুম ও আর্কাইভ।

ষষ্ঠ, সপ্তম ও অষ্টম তলায় সচিবের দপ্তর, প্রশাসন অনুবিভাগের মহাপরিচালক, পরিচালক, উপ-পরিচালক, সহকারী পরিচালকসহ সংস্থাপন, অর্থ ও হিসাব শাখা, সুশাসন শাখা ও কনফারেন্সের জন্য বড় রুম।

নবম ও ১০ম তলায় দুদক চেয়ারম্যান ও কমিশনারের অফিস কক্ষ, গেস্ট রুম ও ছোট কনফারেন্স রুম।

১১ ও ১২ তলায় লিগ্যাল শাখার অনুবিভাগের মহাপরিচালক, পরিচালক, উপপরিচালক, সহকারী পরিচালক কর্মকর্তা-কর্মচারীদের অফিস কক্ষ থাকবে।

১৩ ও ১৪ তলায় তদন্ত ও তদন্ত-২ অনুবিভাগের মহাপরিচালক, পরিচালক, উপ-পরিচালক, সহকারী পরিচালক ও উপসহকারী পরিচালকসহ সংশ্লিষ্ট শাখার কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দ করা থাকবে।

১৫ ও ১৬ তলায় বিশেষ তদন্ত ও মানিলন্ডারিং শাখার মহাপরিচালক, পরিচালক, উপ-পরিচালক, সহকারী পরিচালক ও উপসহকারী পরিচালকসহ সংশ্লিষ্ট শাখার কর্মকর্তা-কর্মচারীদের অফিস কক্ষ।

১৭ ও ১৮ তলায় প্রতিরোধ অনুবিভাগ এবং প্রশিক্ষণ ও তথ্য প্রযুক্তি অনুবিভাগের মহাপরিচালক, সিস্টেম এনালিস্ট, পরিচালক, প্রোগামার, উপ-পরিচালক, সহকারী পরিচালক ও উপসহকারী পরিচালকসহ সংশ্লিষ্ট শাখার কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দ থাকবে।

১৯ ও ২০ তলায় থাকবে প্রশিক্ষণ অধিশাখা, প্রশিক্ষণ সেন্টার, রেস্ট হাউস ও বিনোদন কেন্দ্র।

পুরো ভবনে দুই হাজার ১৪৬ জনবলের অফিসের স্পেস হিসেবে এই পরিকল্পনা করা হয়েছে।

দেশজুড়ে দুর্নীতি বিরোধী কার্যক্রমকে আরো গতিশীল করতে ১৪টি নতুন সমন্বিত জেলা কার্যালয় হতে যাচ্ছে। বাড়ছে লোকবল। নতুন সাংগঠনিক কাঠামো অনুযায়ী আগের ছয়টি অনুবিভাগের সাথে নতুন প্রশিক্ষণ, তথ্যপ্রযুক্তি অনুবিভাগ, অনুসন্ধান, ও তদন্ত-২ অনুবিভাগ যোগ হয়েছে। নতুন কাঠামো অনুযায়ী কমিশনের বিভিন্ন পদে এক হাজার ৬৮ জন লোকবল নিয়োগ দেয়া হবে।

এরই ধারাবাহিকতায় কর্মকর্তা পর্যায়ে তিন ধরনের পদে ২৮৭ জনকে নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। এর মধ্যে ১৩২ সহকারী পরিচালক, ১৪৭ উপ-সহকারী পরিচালক ও আট কোর্ট পরিদর্শক পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। শিগগিরই পরীক্ষাসহ নিয়োগ প্রক্রিয়া শুরু হবে বলে জানা গেছে।

 

ঢাকা/এম এ রহমান/সনি

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও