ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

৭ কিলোমিটার সড়কের দুপাশে সবুজের সমারোহ

মামুন চৌধুরী : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-৩০ ৬:৪৭:৩৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-৩০ ৬:৪৭:৩৩ পিএম

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ-মৌলভীবাজার সড়ক। এ সড়কের কামাইছড়া থেকে সাতগাঁও পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার পথে সবুজের সমারোহ। যাতায়াতকালে লোকজন এ সবুজ রূপ অবলোকন করে মুগ্ধ হচ্ছেন।

পরিদর্শন করে দেখা গেছে, ৭ কিলোমিটার সড়ক পথের দুই পাশে রশিদপুর, আমতলী, সাতগাঁও চা ও রাবার বাগান সবুজ গাছ পালায় বেষ্টিত রয়েছে। অনেক গাছে মৌসুমী ফুল ফুটেছে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে সবুজ গাছগুলো আরও সেজে উঠছে। এ পথের যাত্রীরা এ সবুজ অবলোকন করে তৃপ্তি পাচ্ছেন।

বনগবেষক আহমদ আলী জানান, ৭ কিলোমিটার সড়ক ছবির মতো সাজানো। এ পথের সবচেয়ে সাজানো বাগান আমতলী চা বাগান। এটি হবিগঞ্জের বাহুবল উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের পাহাড়ি এলাকার প্রায় ৬০০ একর জমিতে অবস্থিত। এ বাগানটির এক পাশে রশিদপুর চা বাগান ও অপরদিকে সাতগাঁও চা বাগান।

সার্বক্ষণিক পরিচর্যায় সাজানো রয়েছে আমতলী চা বাগানটি। টিলা আর ঢালু জমিতে চা গাছ লাগানো রয়েছে। মাঝে মাঝে জঙ্গল। চা গাছের পাশাপাশি  রাবার গাছ লাগিয়ে রাবার উৎপাদন করা হচ্ছে। রয়েছে নানা প্রজাতির ফলের গাছ।

দৃষ্টিনন্দন কয়েকটি বাংলো। নির্মাণ করা হয়েছে একটি মসজিদ।অনেকে কিছু সময় গাড়ি থামিয়ে বাগানটি দেখে যাচ্ছেন। বাগানের তাজা চা পাতার স্বাদ নিতে অনেকে পছন্দ করেন। এ দিক লক্ষ্য করে বাগানের গেটের কাছে, বাগান কর্তৃপক্ষ ‘সিলোটী’ নামে দোকান তৈরি করেছেন। এ দোকান থেকে যাতায়াতকারীরা বাগানের খাঁটি তাজা চা পাতা ক্রয় করছেন। ২০১১ সালের দিকে সরকারের অনুমতি নিয়ে চিত্রা হরিণ পালন শুরু করে চা বাগান কর্তৃপক্ষ।

আলাপকালে বাগানের ম্যানেজার সোহেল রানা পাঠান বলেন, নিবিড়ভাবে বাগান পরিচর্যা করা হচ্ছে। এতে চা-গাছগুলো সাজানো রয়েছে। উৎপাদন হচ্ছে মানসম্মত চা-পাতা।

তিনি বলেন, চিত্রা হরিণ পালন করার জন্য বাগানের দুই বিঘা জমির চারিদিকে কাটা তারের বেড়া নির্মাণ করে শুরুতে একটি পুরুষ ও একটি মহিলা চিত্রা হরিণ অবমুক্ত করা হয়। সেটি পর পর বাচ্চা দিচ্ছে। হরিণের খাদ্যের জন্য এ জমিতে রয়েছে প্রাকৃতিক ঘাস, আমলকী, বহরা গাছ। এর সঙ্গে খাদ্য হিসেবে প্রতিদিন তাজা সবজি সরবরাহ করা হয়ে থাকে।


হবিগঞ্জ/মামুন চৌধুরী/সাজেদ

       
 

আরো খবর জানতে ক্লিক করুন : হবিগঞ্জ, সিলেট বিভাগ