ঢাকা, বুধবার, ২ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

৯০ দিনের ছাড় পেল হুয়াওয়ে

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২১ ১:৫০:২১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২১ ১:৫৪:৫৬ পিএম
৯০ দিনের ছাড় পেল হুয়াওয়ে
Walton E-plaza

মো. রায়হান কবির : গত কয়েকদিন হুয়াওয়ে নিয়ে পুরো প্রযুক্তি দুনিয়া সরগরম। বিশ্বের অন্যতম বড় মোবাইল ফোন কোম্পানি হঠাৎ করেই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেমের জনপ্রিয় অ্যাপের আপডেট থেকে বঞ্চিত ছিল।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে গুগল হুয়াওয়ের ফোনে ইউটিউব, ক্রোম থেকে শুরু করে জনপ্রিয় অ্যাপের আপডেট দিতে অস্বীকার করে। এর ফলে বিশ্বজুড়ে হুয়াওয়ের মোবাইল ফোন ব্যবহারকারীরা চিন্তায় পরে যায়।

যদিও একটি সূত্র জানায়, হুয়াওয়ে এধরনের পরিস্থিতির জন্য ২০১২ সাল থেকেই নিজস্ব অপারেটিং সিস্টেম গড়ে তোলে। প্রয়োজনে তারা সেটা ব্যবহার করার জন্য প্রস্তুত বলেও জানা যায়। এরই মাঝে যখন বিকল্প নিয়ে আলোচনা চলছিল তখন জানা গেল, মার্কিন কর্তৃপক্ষ গতকাল অর্থাৎ ২০ মে ৯০ দিনের জন্য হুয়াওয়েকে ‘টিজিএল’ বা টেম্পোরারি জেনারেল লাইসেন্স ইস্যু করেছে। অভ্যন্তরীণ ভাবে গুছিয়ে নেয়া এবং সার্বিক প্রস্তুতির জন্য হুয়াওয়েকে এই সময় দেয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানানো হয়। এর ফলে আপাতত হুয়াওয়ে ফোন ব্যবহারকারীরা তাদের ফোন নিয়ে সাময়িক স্বস্তি পেল।

যদিও চীনা কোম্পানির এই নিষেধাজ্ঞার পর থেকেই চীনেও ব্যাপক ক্ষোভ সৃষ্টি হয়েছে। চীনেও আইফোন বর্জনের প্রচারণা চলছে। শুধু আইফোনই নয়, আমেরিকার পণ্য বর্জনের ডাকও দিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এই কারণেই কিনা কে জানে, মার্কিন কর্তৃপক্ষ তড়িঘড়ি তাদের সিদ্ধান্ত বদলে ফেলে। আপাতত ৯০ দিনের জন্য সকল নিষেধাজ্ঞা উঠে গেল হুয়াওয়ের জন্য।




রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge