ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

৯ কোটি ডকুমেন্ট ডিজিটাল করার উদ্যোগ

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৪ ৫:৩২:১১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৪ ৬:৪৩:৫৫ পিএম
৯ কোটি ডকুমেন্ট ডিজিটাল করার উদ্যোগ
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : প্রায় নয় কোটি আরকাইভাল ডকুমেন্ট ডিজিটাল ব্যবস্থায় রুপান্তর, সংরক্ষণ ও অনলাইন সেবা সম্প্রসারণে প্রকল্প হাতে নিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়।

রোববার পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রকল্পটির বিষয়ে আগামী ১৭ জুলাই বেলা ১২টায় পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সদস্য আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হবে। সেই সভায় প্রকল্পের নানা দিক মূল্যায়ন করে ছাড়পত্র দেয়া হবে।

পরে প্রকল্পটি পরিকল্পনা মন্ত্রীর দপ্তরে পাঠানো হলে মন্ত্রী একনেক সভায় উপস্থাপন করবেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পটির সব কিছু ঠিকঠাক থাকলে অনুমোদন দেবেন।

এই প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৩২৬ কোটি ৭০ লাখ ৭৮ হাজার টাকা। এর পুরোটাই সরকারি অর্থায়নে করা হবে। প্রকল্প বাস্তবায়ন করবে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর। প্রকল্পটি ২০১৯-২০ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে অনুমোদিত নতুন প্রকল্প তালিকায় রয়েছে। 

এ প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে- জাতীয় আরকাইভস ও জাতীয় গ্রন্থাগারকে ডিজিটাল ব্যবস্থায় রুপান্তর ও আধুনিকায়নের মাধ্যমে দেশের কেন্দ্রীয় সংরক্ষণাগার হিসেবে গড়ে তোলা, প্রায় ৯ কোটি আরকাইভাল ডকুমেন্ট ডিজিটাল ব্যবস্থায় রুপান্তর রংরক্ষন ও অনলাইন সেবা সম্প্রসারণ, ডিজিটাইজকৃত আরকাইভস সামগ্রীর নিরাপত্তা ও দ্রুত অনুসন্ধানের জন্য আধুনিক পদ্ধতি প্রবর্তন, আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারী এবং রেকর্ড সংশ্লিষ্ট সরকারি অফিসের কর্মকর্তা ও কর্মচারীদের সক্ষমতা বৃদ্ধি এবং বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার (আরকাইভস), বঙ্গবন্ধু কর্নার (গ্রন্থাগার) ও আরকাইভস মিউজিয়াম আধুনিকায়ন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জুলাই ২০১৯/হাসিবুল/শাহনেওয়াজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge