ঢাকা, মঙ্গলবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

পণ্যে পাটজাত মোড়ক শতভাগ বাস্তবায়নে অভিযান

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৫-১২-১৫ ৭:৩১:১০ পিএম     ||     আপডেট: ২০১৫-১২-১৫ ৭:৩১:৫৬ পিএম
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক : বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, ঢাকার কোথাও নতুন করে প্লাস্টিকের বস্তায় ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি সংরক্ষণ ও পরিবহন হচ্ছে না। ইতিমধ্যে পণ্যে পাটজাত মোড়ক বাধ্যতামূলক ব্যবহার ৮০ ভাগ সফল হয়েছে।

 

মঙ্গলবার ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি সংরক্ষণ ও পরিবহনে পাটের বস্তার ব্যবহার নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয় ঢাকার খিলক্ষেত ও উত্তরার আজমপুর বাজার চালের আঁড়ত এলাকায়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সহযোগিতায় এ অভিযান পরিচালনা করে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এতে   ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এ ছাড়া প্রায় ৩০০ প্লাস্টিকের বস্তা আগুন দিয়ে পুড়িয়ে ধ্বংস করা হয়।

 

ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিদর্শন করেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

 

সেখানে মির্জা আজম বলেন, গত ৩০ নভেম্বর থেকে সারা দেশে একযোগে বিশেষ অভিযান পরিচালনা করা হচ্ছে। একই সময়ে পর্যাপ্ত মনিটরিংয়ের ব্যবস্থা রয়েছে। দেশের কোথাও পাটের বস্তার সংকট নেই।

 

প্রতিমন্ত্রী বলেন, পাটজাত মোড়কের ব্যবহার নিশ্চিতকরণের পাশাপাশি জনস্বাস্থ্য ও পরিবেশবিরোধী প্লাস্টিক এবং পলিথিন ব্যবহার বন্ধ করতে হবে। দেশের প্রধান অর্থকরী ফসল পাটের অতীত গৌরব ফিরিয়ে এনে পরিবেশবান্ধব দেশ গড়তে হবে।

 

ছয়টি পণ্যে পাটের মোড়ক ব্যবহার না করলে ব্যাংকঋণ সুবিধা দেওয়া হবে না। ইতিমধ্যে বাংলাদেশ ব্যাংক থেকে তফসিলি ব্যাংককে এ বিষয়ে নির্দেশনা জারি করেছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৫/মামুন/বকুল

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge