ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

রোববার আধাবেলা কর্মবিরতির ডাক ট্যানারি শ্রমিকদের

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০৮-৩১ ৪:০২:১১ পিএম     ||     আপডেট: ২০১৬-০৮-৩১ ৫:০৫:০২ পিএম
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : সাভারে নতুন ট্যানারি  শিল্প নগরীতে শ্রমিকদের চাকরির নিরাপত্তা, প্রত্যয়ন পত্র ও ক্ষতিপূরণ দেওয়া এবং শ্রমিকদের আবাসন,  মেডিক্যালসহ বিভিন্ন দাবিতে আগামী রোববার আধাবেলা কর্মবিরতির ডাক দিয়েছে ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন।

 

বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে হলরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা দেয় সংগঠনের নেতারা।

 

সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, সাভারে আধুনিক চামড়া শিল্প স্থানান্তরের ষোষণায় শ্রমিকরা আশায় বুক বেধেছিল। কারণ সেখানে শ্রম আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে শ্রমিকদের নিশ্চিত হবে বলে আশ্বস্ত  করা হয়েছিল। কিন্তু বাস্তবে শ্রমিকদের জন্য কিছু না করে শুধু মালিকদের জন্য প্লট বরাদ্দ, ক্ষতিপূরণের ব্যবস্থা  করা হয়েছে।

 

তিনি বলেন, ট্যানারি কারখানায় ২০০ থেকে ৩০০ মালিকের বিপরীতে লক্ষাধিক শ্রমিক কাজ করেন। সেখানে মালিকদের চেয়ে শ্রমিকদের স্বাস্থ্য ঝুঁকি বেশি।

 

তা ছাড়া,  শ্রমিকদের চেয়ে মালিকরা কারখানায় কম সময় অবস্থান করেন।

 

সংবাদ সম্মেলনে চার দফা দাবি উত্থাপন করা হয়। দাবিগুলো হলো-  শ্রমিকদের চাকরির নিরাপত্তা ও এর ধারাবাহিকতা রক্ষা, প্রত্যয়নপত্র দেওয়া, ক্ষতিপূরণ প্রদান। আবাসন ব্যবস্থা, মেডিক্যাল, স্কুল, খেলার মাঠসহ জরুরি মানবিক সুবিধা নিশ্চিত করা। কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও নিরাপত্তা এবং শোভন কর্মপরিবেশ নিশ্চিত করা।  শ্রমিকদের ইউনিয়ন কার্যালয় ও ক্লাব ঘর নির্মাণ করা।

 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শহীদুল্লাহ চৌধুরী, জাতীয় শ্রমিক লীগের সভাপতি আবদুস সালাম প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৬/আহমদ নূর/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge