ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

রুয়েটের তৈরি রেসিং কার যাচ্ছে জাপানে

রাবি সংবাদদাতা : রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষক- শিক্ষার্থীর তৈরি করা রেসিং কার যাচ্ছে জাপানের একটি প্রতিযোগিতায়।

‘বাংলাদেশ দেখিয়ে দিয়েছে!’

জুনাইদ আল হাবিব : তুরস্কের আঙ্কারা বিশ্ববিদ্যালয়ে পড়ছেন সাইয়েদ রাশেদ হাসান চৌধুরী। একাধিকবার বিশ্ব দরবারে বাংলাদেশকে উপস্থাপন করে আলোচনায় এসেছেন এই তরুণ।

ইকোসকে বিপুল ভোটে জয় বাংলাদেশের

ডেস্ক রিপোর্ট : জাতিসংঘের  ‘অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক)’ সদস্য পদে ২০২০-২০২২ মেয়াদের নির্বাচনে বাংলাদেশ বিপুল ভোটে বিজয়ী হয়েছে।

রক্ত সহায়তায় ‘হিউম্যান ব্লাড ডোনার্স ক্লাব’

এস কে শাওন : প্রায় প্রতিদিনই হাসপাতাল ও ক্লিনিকে রক্তের জন্য হাহাকার শোনা যায়। যখন যেখানে কেউ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রক্তের প্রয়োজন অনুভব করে সেখানেই ছুটে যান তারা।

জাপানে এশিয়ার বৃহত্তম তথ্যপ্রযুক্তি মেলায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : এশিয়ার তথ্যপ্রযুক্তিবিদদের মিলনমেলা হিসেবে খ্যাত ‘জাপান আইটি উইক’ অংশ নিচ্ছে বাংলাদেশ।

সাড়ে ৩ হাজার শিশুর জন্মদিন উদযাপন

বাদল সাহা, গোপালগঞ্জ : স্কুলছাত্রী অর্পিতা রায়। বয়স মাত্র আট বছর। জন্মের পর কখনো নিজের জন্মদিন উদযাপন করেনি।

এশিয়া জয় করলেন ঈশ্বরদীর তরুণ প্রকৌশলী তপন

পাবনা প্রতিনিধি : মাছ চাষে স্মার্ট প্রযুক্তি উদ্ভাবন করে এশিয়া জয় করেছেন পাবনার ঈশ্বরদীর তরুণ সফটওয়্যার প্রকৌশলী শফিউল আলম তপন।

উপকূলে বাড়ছে পর্যটনের সম্ভাবনা

জুনাইদ আল হাবিব : সম্ভাবনাময় ভবিষ্যত জেগে উঠেছে উপকূলে। অর্থনৈতিক অঞ্চল, মৎস্য উৎপাদন থেকে শুরু করে দেশের পর্যটন খাতেও উপকূলীয় অঞ্চলগুলো রেখে চলেছে গুরুত্বপূর্ণ ভূমিকা। পিছিয়ে নেই মেঘনা উপকূলীয় অঞ্চল।

পথশিশুদের পাশে সৌরভ

ছাইফুল ইসলাম মাছুম : চোখ মেললে এই শহরের প্রায় সবখানে সুবিধাবঞ্চিত পথশিশুদের চোখে পড়ে। যাদের না আছে থাকা-খাওয়ার ভালো ব্যবস্থা, না আছে শিক্ষা-চিকিৎসার সুযোগ।

জামালের পরিবর্তনের লড়াই

ছাইফুল ইসলাম মাছুম: শৈশবে গ্রামের অন্য দশজন শিশুর মতো বেড়ে উঠলেও, সামাজিক নানা অসংগতি তাকে ভাবিয়ে তুলতো।

ঢালচরের বাতিঘর

রফিকুল ইসলাম মন্টু: কোন স্কুলে পড়ো? ঢালচরের শিশু-কিশোরদের কাছে এমন প্রশ্ন করলে সকলেরই সোজা জবাব- ‘আজাহার ছারের স্কুলে পড়ি’।

আবছা আলোয় শারমিনের আলোকিত ফল

রফিকুল ইসলাম মন্টু : সব বাঁধা পেরিয়ে এগিয়ে চলেছে অদম্য শারমিন। এবার এসএসসি পরীক্ষায় ৭ বিষয়ে এ প্লাসসহ ‘জিপিএ ফাইভ’ পেয়ে সে উত্তীর্ণ হয়েছে।

তথ্যপ্রযুক্তি হচ্ছে উপকূলের তরুণদের জীবিকার মাধ্যম

উপকূলের প্রান্তিকে লেগেছে তথ্যপ্রযুক্তির ছোঁয়া। জীবনধারায় এসেছে পরিবর্তন। শিক্ষা, ব্যবসা-বাণিজ্য, কৃষি জীবনযাত্রার সকল ক্ষেত্রেই প্রযুক্তির ঢেউ।

ডিজিটাল সেবায় ভরসা পাচ্ছেন উপকূলবাসী

গোটা দ্বীপের ভেতরে এক টুকরো আকাশ, যে আকাশের নিচে মেলে তথ্য আর বিনোদনের সুবিধা। বিকল্প বিদ্যুত ব্যবস্থা, ডিশের মাধ্যমে সব টেলিভিশন চ্যানেল দেখা, অনলাইনে সংবাদপত্র থেকে সংবাদ সংগ্রহ- সব সম্ভব এখানে।

তথ্যপ্রযুক্তিতে উপকূলের স্কুলে পাঠদানে নতুন মাত্রা

শ্রেণী কক্ষে প্রোজেক্টরের মাধ্যমে পাঠদান করছেন শিক্ষক। ক্লাসে উপস্থিত সব শিক্ষার্থীর দৃষ্টি বড় পর্দায়। আগ্রহের সঙ্গে অত্যন্ত মনোযোগ দিয়ে তারা শুনছে স্যারের কথা।