ঢাকা, শনিবার, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

শীতে কানের ইনফেকশন এড়াতে করণীয়

শুধুমাত্র শিশুদের কানেই ইনফেকশন হয় না, বড়দেরও এ সমস্যা হতে পারে। আপনার কানে ব্যথা বা ভারী বা ভরা অনুভূতি হলে অথবা কান থেকে তরল বের হলে অথবা শুনতে সমস্যা হলে এটা ধারণা করা যায় যে সেখানে ইনফেকশন হয়েছে।

নাভির আশপাশে ব্যথার পাঁচ কারণ

নাভির চারপাশে ব্যথা মারাত্মক কোনো কারণে না হলে অ্যান্টাসিড খেলে অথবা খাবারের তালিকায় পরিবর্তন আনলে মুক্তি মিলতে পারে।

কেন এতো তৃষ্ণা পায়?

সহজ কথা- তৃষ্ণা অনুভবের এক নম্বর কারণ হচ্ছে পর্যাপ্ত পানি পান না করা।

নাক খুটলে যে বিপদে পড়বেন

নাক খোটানো দৃষ্টিকটু একটি অভ্যাস। উহু, ভুল হলো। অভ্যাস না বলে একে বদভ্যাস বলা ভালো। কিন্তু তারপরও কে কী মনে করল উপেক্ষা করে অনেকে মনের সুখে নাক খুটিয়ে থাকেন। তাদের জন্য সতর্কবার্তা হচ্ছে, এ অভ্যাসে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে।

শীতকালে অ্যালার্জি ও অ্যাজমা নিয়ন্ত্রণে ৬ পরামর্শ

অ্যাজমা রোগীদের জন্য শীতকাল কঠিন সময়।

কেমোথেরাপি যেভাবে কাজ করে

কোনো সন্দেহ নেই, ক্যানসার দমন করার একটি শক্তিশালী অস্ত্র কেমোথেরাপি। কিন্তু এটি কীভাবে কাজ করে? পাঠক চলুন তার আগে জেনে নেই কেমোথেরাপী কি?

শীতকালে যে কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি (শেষ পর্ব)

মনে হতে পারে, শীতকালীন বাইরের তাপমাত্রা হার্টকে প্রভাবিত করে না।

ইনসুলিন সম্পর্কে ডায়াবেটিস রোগীদের যা জানা প্রয়োজন

ডায়াবেটিসের পেছনে মূল ফ্যাক্ট হচ্ছে, শরীর পর্যাপ্ত ইনসুলিন উৎপাদন করতে পারে না।

আবহাওয়া যে স্বাস্থ্য সমস্যার আভাস দেয়

এটা ঠিক যে আমাদের জীবনযাপনের অসংগতি বিভিন্ন রোগ বা অসুস্থতার ঝুঁকি বাড়িয়ে তোলে। এ কারণে অনাকাঙ্ক্ষিত স্বাস্থ্য সমস্যা থেকে বাঁচতে প্রাত্যহিক জীবনযাপনে সচেতন থাকতে হয়। 

শীতে যে কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে

মনে হতে পারে, শীতকালীন বাইরের তাপমাত্রা হার্টকে প্রভাবিত করে না।

‘আপনার কি এখনো ধূমপান করার সাহস আছে?’

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় আশ্চর্যজনক একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে ৩০ বছর ধরে নিয়মিত ধূমপায়ী এক ব্যক্তির ফুসফুস প্রদর্শিত হয়েছে। সুস্থ গোলাপী রঙের ফুসফুসের পরিবর্তে ওই ব্যক্তির ফুসফুসের রং কয়লা-কালো এবং বেশ বড়।

হার্ট রক্ষা করবে ৫ মেডিক্যাল টেস্ট

অনেক বছর ধরে হার্টের বিশেষজ্ঞরা বলে আসছেন যে উচ্চ রক্তচাপ, ধূমপান, হৃদরোগের পারিবারিক ইতিহাস ও উচ্চ কোলেস্টেরল হচ্ছে হৃদরোগের মূল রিস্ক ফ্যাক্টর বা ঝুঁকিপূর্ণ বিষয়।

রক্ত পরীক্ষায় যে ৯ বিষয়ে জানা যায়

একটি গড় রক্ত পরীক্ষায় শরীর থেকে নিডল দিয়ে ৩ থেকে ১০ মিলিলিটার (১ থেকে ৩ চা চামচ) রক্ত সংগ্রহ করা হয়। এ পরিমাণটা বেশি নয়, কিন্তু এ অল্প রক্ত থেকে চিকিৎসকেরা অনেক কিছু জানতে পারেন।

যেসব কারণে বেশি পেঁয়াজ খাবেন না

পেঁয়াজ কাটতে গিয়ে কান্না আসে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর হতে পারে, কিন্তু বিভিন্ন গবেষণা ধারণা দিচ্ছে যে ডায়াবেটিস, হাঁপানি ও উচ্চ রক্তচাপ প্রতিরোধে পেঁয়াজ সহায়ক হতে পারে।

কেন খাবেন পেঁয়াজ

পেঁয়াজের দাম এখন রেকর্ড ছাড়িয়ে প্রতি কেজি ২৪০/২৫০ টাকায় বিক্রি হচ্ছে। স্বল্প আয়ের সাধারণ মানুষরা তাই পেঁয়াজ কিনতে পারছেন না।