Breaking News
সিটি নির্বাচন ৩০ জানুয়ারির পরিবর্তে ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে
X
ঢাকা, রবিবার, ৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

শুক্রাণুর সংখ্যা বাড়ায় যে সাপ্লিমেন্ট

একটি নতুন গবেষণায় বলা হয়েছে, ফিশ অয়েল সাপ্লিমেন্ট শুক্রাণুর সংখ্যা বাড়াতে পারে। শুধু তাই নয়, এ সাপ্লিমেন্ট শুক্রাণুর স্বাস্থ্যের অন্যান্য দিকও উন্নত করতে পারে। যেসব তরুণ ফিশ অয়েল সাপ্লিমেন্ট সেবন করেছেন তাদের শুক্রাণুর সংখ্যা ও বীর্যের ঘনত্ব বৃদ্ধি পেয়েছিল।

হলুদ কেন খাবেন, কতটুকু খাবেন?

হলুদ রান্নায় ব্যবহৃত হয়। বর্তমানে আপনি চা, কফি, প্রোটিন বার ও সাপ্লিমেন্টের উপাদান হিসেবেও হলুদের ব্যবহার লক্ষ্য করে থাকবেন।

বিষণ্নতা দূর করবে ১০ পুষ্টি

আপনার আগে জানা না থাকলে এখন জেনে বিস্মিত হবেন যে, কিছু গুরুত্বপূর্ণ পুষ্টি আমাদের মানসিক অবস্থা বা মেজাজ ঠিক রাখতে অগ্রণী ভূমিকা পালন করে। আমাদের ডায়েটে এসব প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি থাকলে বিষণ্নতার মতো মুড ডিসঅর্ডারে ভুগতে হতে পারে।

কোন অসুস্থতায় কোন খাবার খাবেন?

কিছু অসুস্থতায় চিকিৎসকের প্রেসক্রিপশন প্রয়োজন হয় না।

বগলে ব্যথার ৬ কারণ

ক্যানসার হয়েছে? বগলে ব্যথা হলে আপনার মনে এ ভয়ঙ্কর দুশ্চিন্তা ভর করতে পারে। কারণ আপনি ইতোমধ্যে ইন্টারনেট বা পত্রিকার স্বাস্থ্য বিষয়ক লেখা থেকে জেনেছেন যে, কিছু ক্যানসারে বগলে ব্যথা অনুভূত হয়।

ঘুম কম-বেশি হলে ফুসফুসে যে রোগ হয়

সাম্প্রতিক একটি গবেষণায় পাওয়া গেছে, যেসব লোক নিয়মিত ১১ ঘণ্টার বেশি অথবা ৪ ঘণ্টার কম সময় ঘুমান তাদের অনিরাময়যোগ্য ফুসফুস রোগ পালমোনারি ফাইব্রোসিসে ভোগার ঝুঁকি বেশি।

পাঁচ কারণে জ্ঞান হারানোর অনুভূতি

বয়স্ক মানুষদের একটি প্রচলিত অভিযোগ হচ্ছে মস্তিষ্কে দুর্বলতা বা অসুস্থতা অনুভব করা অথবা জ্ঞান হারিয়ে যাচ্ছে বলে মনে হওয়া। যদিও সাধারণত জীবননাশক কারণে এরকম অনুভূতি হয় না, তারপরও এ উপসর্গে সতর্কতা অবলম্বন করা উচিত।

মানবদেহের নতুন ১০ বিষয় জানালেন বিজ্ঞানীরা

আমাদের মানবদেহকে একটা জটিল মেশিনের সাথে তুলনা করা যায়। যেই মেশিনের অনেক পার্টস সম্পর্কে এখনও আমরা অনেক কিছুই জানি না।

চিকিৎসা খাতে অদ্ভুত যত ঘটনা (শেষ পর্ব)

চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতি থেমে নেই। চিকিৎসা বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রমে চিকিৎসা বিজ্ঞান এতটা অগ্রসর হয়েছে যে, এখন আমরা উপযুক্ত চিকিৎসা বা টিকা নিয়ে বিভিন্ন প্রাণনাশক রোগের হাত থেকেও জীবনকে রক্ষা করতে পারি।

চিকিৎসা খাতে অদ্ভুত যত ঘটনা

চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতি থেমে নেই। চিকিৎসা বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রমে চিকিৎসা বিজ্ঞান এতটা অগ্রসর হয়েছে যে, এখন আমরা উপযুক্ত চিকিৎসা বা টিকা নিয়ে বিভিন্ন প্রাণনাশক রোগের হাত থেকেও জীবনকে রক্ষা করতে পারি।

শীতে নিউমোনিয়া হয়েছে কিনা যেভাবে বুঝবেন

শীতকালে কিছু রোগের ঝুঁকি বেশি। এসময় আপার রেসপিরেটরি ইনফেকশন বা উপরিস্থ শ্বাসতন্ত্রের সংক্রমণে ভোগার প্রবণতা বেড়ে যায়।

ঠান্ডা লেগে থাকার কারণ

এখন চলছে শীতকাল। এসময় ঠান্ডা ও ইনফ্লুয়েঞ্জাতে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি। ২০০ এরও বেশি ভাইরাস ঠান্ডায় ভোগাতে পারে, কিন্তু সবচেয়ে পরিচিত কালপ্রিট হচ্ছে রাইনোভাইরাস।

মাংসপেশির ক্ষয় এড়াতে পাঁচ পরামর্শ

আমাদের পেশিতন্ত্র বিভিন্ন ধরনের মাংসপেশি নিয়ে গঠিত, যাদের প্রত্যেকটি শরীরের কার্যক্রম সম্পাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

লিভার ড্যামেজের ৮ বিস্ময়কর কারণ

আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর একটি হচ্ছে, লিভার বা যকৃত। এর অবস্থান পেটের ডানদিকে। লিভারের প্রধান কাজ হচ্ছে পরিপাকতন্ত্র থেকে আসা রক্ত শরীরের অন্যান্য অংশে যাওয়ার পূর্বে পরিস্রাবণ করা। কেমিক্যালকে বিষমুক্ত করা, রক্ত জমাট বাধা ও ওষুধের বিপাকেও এ অঙ্গ ভূমিকা রাখে।

পানিতে সন্তান জন্মদান কতটা নিরাপদ?

পানির মধ্যে শিশুর জন্ম দেয়ার পদ্ধতিকে ওয়াটার বার্থ বলা হয়। অনেকে বিশ্বাস করেন, হাসপাতালের বিছানায় শুয়ে শিশুর জন্ম দেয়ার চেয়ে প্রাকৃতিক উপায় হিসেবে ওয়াটার বার্থ প্রক্রিয়া অনেক সহজ এবং আরামদায়ক। কিন্তু এ পদ্ধতিতে সন্তান জন্মদান সত্যিই কি নিরাপদ?