ঢাকা, শনিবার, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

দিবস আসেনি, তাই অযত্ন অবহেলা!

আমাদের স্বাধীনতা যুদ্ধের একেবারে শেষ লগ্নে ঘাতক পাকিস্তানি সেনারা নতুন করে ঘৃণ্য আয়োজনে মেতে ওঠে। 

ভারতের বিরুদ্ধে পাকিস্তানের আনুষ্ঠানিক যুদ্ধ ঘোষণা

একাত্তরের ৪ ডিসেম্বর। চারদিকে যেন স্বাধীন বাংলাদেশের পথে মুক্তিযোদ্ধাদের জয়যাত্রার এক ভিন্ন আবহ। একাত্তরের এইদিন থেকেই হানাদারমুক্ত হতে শুরু করে দেশের বিভিন্ন অঞ্চল।

আগ্রার বিমান ঘাঁটিতে হঠাৎ পাকিস্তানের আক্রমণ

মুক্তিযুদ্ধের নয় মাসের রক্তাক্ত ইতিহাসে ৩ ডিসেম্বর ছিল অন্যতম গুরুত্ববহ দিন। প্রত্যক্ষ লড়াইয়ের পরিণতি নির্ধারিত হয়েছিল এইদিনে। দিনটিতে রক্তাক্ত যুদ্ধর বাঁক বদল হয়েছিল ভীষণভাবে।

পা নয় যেন পাটকাঠি

পাঠক, সেই গল্পটি মনে আছে? সেই যে, শরীরের সব অঙ্গ যখন বলল, পেটের আসলে কোনো কাজ নেই, সে শুধু বসে বসে খায়! পেট তখন খাওয়া বন্ধ করে দিলো।

আসিয়ান ইয়ুথ আইকন অ্যাওয়ার্ড পেলেন ফারহানা

বিশ্বে তরুণদের জন্য আদর্শিক চরিত্র হলেন বাংলাদেশের তরুণ আইনজীবী ফারহানা রেজা।

একটি ফেসবুক স্ট্যাটাস এবং আমাদের লজ্জা

বিশ্ব এখন হাতের মুঠোয়। অন্তর্জালে অভ্যস্ত সিংহভাগ মানুষ। এখানে চটকদার সংবাদও যেমন মুহূর্তে কোণায় কোণায় ছড়িয়ে পড়ে, ভাইরাল হয়, তেমনি মানবিক অনেক ঘটনা অনেক হৃদয় আবেগাপ্লুত করে।

ঘরের বারান্দায় আসাদের পাঠাগার

বিখ্যাত বিজ্ঞানী। দুনিয়াজোড়া নাম। স্যার আইজ্যাক নিউটন। ছেলেবেলায় এতটাই চুপচাপ স্বভাবের ছিলেন যে, মায়ের ধারণা হলো, এই ছেলেকে দিয়ে কিচ্ছু হবে না! 

ইতিহাসে অমর ব্যক্তিত্ব রণদাপ্রসাদ সাহা

রণদাপ্রসাদ সাহা বাংলার ইতিহাসে এক অবিস্মরণীয় নাম। ১৮৯৬ সালের ১৫ নভেম্বর ঢাকার উপকণ্ঠ সাভারের কাছুর গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন।

প্রেমেন্দ্র মিত্রকে নিয়ে শিবরামের রসিকতা

বাংলা সাহিত্যে শিবরাম চক্রবর্তী আর প্রেমেন্দ্র মিত্রের বন্ধুত্ব সম্পর্কে জানেন না এমন পাঠক খুঁজে পাওয়া মুশকিল।

জগজিৎ-চিত্রা: এক অন্য জীবনের গল্প

মনে হয়েছিল, কণ্ঠস্বর ভারী। তাই একসঙ্গে গান করতে রাজি হননি। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে তার সহমর্মিতার স্পর্শেই পাল্টে গেল গায়িকার জীবন। ঘর বাঁধলেন দুজনে। শ্রোতার কাছে গজলকে পেশ করলেন নতুন আঙ্গিকে। অথচ ব্যক্তিগত জীবনে বারবার শোকে ক্ষতবিক্ষত হয়েছেন জগজিৎ-চিত্রা।

ইয়েতি কল্পনা নাকি বাস্তব?

বরফাচ্ছন্ন হিমালয় পর্বতমালায় বহুবছর ধরেই এক রহস্যময় প্রাণি মানুষকে ভাবিয়ে তুলেছে। ইয়েতি নামক এই কাল্পনিক প্রাণি সম্পর্কে এখন পর্যন্ত কোনো প্রত্যক্ষ প্রমাণ পাওয়া না গেলেও মানুষের মনে সে গেঁথে আছে ভালোভাবেই। 

দিয়াবাড়ির দৃষ্টিনন্দন লাল মুনিয়া

মিরপুর মাজার রোডের বাঁ পাশ দিয়ে বেড়িবাঁধ ধরে প্রায় পাঁচ কিলোমিটার দূরে উত্তরা ১৬ নম্বর সেক্টরে দিয়াবাড়ি।

তিনিই প্রথম জানালেন, গাছেরও প্রাণ আছে

তিনিই প্রথম জানিয়েছিলেন, গাছেরও প্রাণ আছে। এর আগে উদ্ভিদের প্রাণ সম্পর্কে জানতো না মানুষ। সর্বপ্রথম উদ্ভিদের প্রাণ থাকার ঘোষণায় বিশ্বকে চমকে দিয়েছিলেন এই বাঙালি বিজ্ঞানী।

হোসেন সোহেলের প্রাণি প্রেম

মানব সমাজে অনেকে নির্মম হন পশুপাখির বিরুদ্ধে। আবার মানব মনেই থাকে পশু-পাখির জন্য মমত্ব। হোসেন সোহেলের জন্য দ্বিতীয় বাক্যটি প্রযোজ্য।

২১ বছরেই বিচারপতি

মায়াঙ্ক প্রতাপ সিং। বয়স মাত্র ২১। এই বয়সের একটি তরুণের সাধারণত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস দাপিয়ে বেড়ানোর কথা।