ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

কাঁঠালের চেয়ে পাতার কদর বেশি!

আরিফ সাওন, চাঁপাইনবাবগঞ্জ থেকে ফিরে : কিছু প্রবাদ শোনা যায়- বাঁশের চেয়ে কঞ্চি বড় কিংবা এক হাত বোল্লার বারো হাত শিং।

নাট্যজনকে শ্রদ্ধাঞ্জলি

রাইজিংবিডি ডেস্ক: তিনি বাংলা নাটকের ভিন্ন ধারার কারিগর। বাংলা নাটককে তিনি প্রচলিত ধারা থেকে বের করে এনে প্রাচ্য ও পাশ্চাত্যের সংমিশ্রণে ভিন্নমাত্রায় প্রাণবন্ত করেছিলেন।

১৫ আগস্ট বিশ্ব ইতিহাসে কলঙ্কিত দিন

আসেফ আয়মান : ১৯২০ সালের ১৭ মার্চ বাংলাদেশের ইতিহাসের স্বর্ণাক্ষরে রচিত একটি দিন।  কেননা এই দিনেই ফরিদপুর জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্ম হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের।

লালচে বাদামি চোখের লালশীর

শামীম আলী চৌধুরী: ভোরে হাতিয়া লঞ্চ ঘাটে পৌঁছলাম। সিএনজি অটোরিকশা নিয়ে রওনা দিলাম নিঝুম দ্বীপের কালামচর সুইস বাজার ঘাটে।

২১ বছরের কবি

শাহ মতিন টিপু : অবশেষে সব কাজ সেরে/আমার দেহের রক্তে নতুন শিশুকে/করে যাব আশীর্বাদ/তারপর হব ইতিহাস। –সুকান্ত ভট্টাচার্য ‘ছাড়পত্র’ কবিতার শেষ ক’টি লাইনে এভাবেই ইতিহাস হতে চেয়েছিলেন। 

শেখ রাসেল স্মরণে

হাকিম মাহি : একটি শিশু ১০ বছর বয়সের। সবসময় দুরন্তপনায় ব্যস্ত। পুরো বাড়ি মাতিয়ে রেখেছিল সে।

কোরবানির মাংস সংরক্ষণ ও রান্নার সেকাল-একাল

|| আফরিন শাহনাজ ||

ঈদুল আজহা মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব। প্রতিবছর হিজরি বর্ষপঞ্জি হিসাবে জিলহজ্ব মাসের ১০ তারিখ থেকে ১২ তারিখ পর্যন্ত তিনদিন ধরে ঈদুল আজহা পালন করা হয়।

পুরান ঢাকায় কোরবানি ঈদ উৎসব

জাহিদ সাদেক : রাজধানীর পুরান ঢাকাবাসী কোরবানির ঈদ পালনে সৃষ্টি করেছে নিজস্ব কৃষ্টি ও সংস্কৃতি।

খোঁপাডুবুরির মাথায় খোঁপা

শামীম আলী চৌধুরী: আগের দিন রাজশাহী কুয়াশায় আচ্ছন্ন  ছিলো। সকালে হোটেলের বারান্দায় বসে চা পান করছি। হঠাৎ সোনা-ঝরা রোদে মনটা ভরে উঠলো।

‘ধার করো, কর্জ করো, গণি মিয়ার হাট করো’

জাহিদ সাদেক : দু’দিন পরেই কোরবানি ঈদ। গরু কেনার জন্য ঢাকাবাসী এবং এর আশপাশের মানুষের ভিড় বাড়ছে গরুর হাটে। কিন্তু আমাদের কি জানা আছে ঢাকার বিখ্যাত এবং প্রাচীন গরুর হাট কোনটি?

সেকালে বাঙালি মুসলমানের হজ পালন

জাহিদ সাদেক: ‘দে দে পাল তুলে দে, মাঝি হেলা করিস না/ ছেড়ে দে নৌকা, আমি যাবো মদিনা’ গানটি অনেকেই শুনেছেন। শুনে অনেকে হয়তো ভেবেছেন- নৌকায় কি মদিনায় যাওয়া সম্ভব?

রবীন্দ্র স্মৃতিবিজড়িত তরী এখন সস্তা হোটেল

জাহিদ সাদেক : কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ঢাকা এসেছিলেন দু’বার। দু’বারই তিনি অতিথি হিসেবে রাত কাটিয়েছেন নবাবদের প্রমোদতরীতে। কালের বিবর্তনে প্রমোদতরী হারিয়েছে আবেদন।

দ্বীপ মদনপুরে রাত হলো

রফিকুল ইসলাম মন্টু : ছলাৎ ছলাৎ ঢেউয়ের তালে তালে মেঘনার বুকে চলছে ইঞ্জিন নৌকা। এপারে তুলাতলী খেয়াঘাট।

আজ হিরোশিমার সেই ভয়াল দিন

হাকিম মাহি : সৃষ্টির সেরা জীব মানুষ। বিশ্বের একমাত্র সভ্য জীবও। তবে মানুষ যখন সভ্য হয়ে বসবাস করতে শেখে।

সাধনায় মেলে বানরের দেখা

জাহিদ সাদেক : নাজির হোসেনের ‘কিংবদন্তীর ঢাকা’ গ্রন্থ থেকে জানা যায়, পুরান ঢাকার গেন্ডারিয়া এলাকার দীননাথ সেন রোডের সাধনা ঔষধালয়ের কারখানা ও এর পার্শ্ববর্তী কবরস্থানে ১৯১৪ সাল থেকে বানরের আবাস শুরু হয়।