ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ব্যাটিংয়ে সেরা পাঁচে রকিবুল-জহুরুল-এনামুল

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ১২ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্যাটিংয়ে সেরা পাঁচে রকিবুল-জহুরুল-এনামুল

ক্রীড়া প্রতিবেদক : ওয়ালটন ঢাকা প্রিমিয়ার লিগের প্রথম পর্বের খেলা শেষ হয়েছে বৃহস্পতিবার। এবার শুরু হবে সুপার সিক্স ও রেলিগেশন লিগের খেলা। তার আগে চলুন দেখে নেওয়া যাক ব্যক্তিগত পারফরম্যান্সে এগিয়ে কারা।

ব্যাটিংয়ে সবার ওপরে আছেন মোহামেডানের অভিজ্ঞ ব্যাটসম্যান রকিবুল হাসান। বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা ৩১ বছর বয়সি এই ব্যাটসম্যান ১১ ইনিংসে ৬০.৫৫ গড়ে করেছেন ৫৪৫ রান। স্ট্রাইক রেটও দুর্দান্ত, ৯৫.৪৪। একটি সেঞ্চুরির পাশাপাশি ফিফটি করেছেন পাঁচটি।

এবার মোহামেডানের হয়ে রকিবুল ছাড়া আর কারও চারশ রানও নেই। দলের হয়ে ১১ ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ৩৪৪ রান ইরফান শুক্কুরের। গত মৌসুমে এই মোহামেডানের হয়েই রকিবুল ১১ ইনিংসে করেছিলেন ৪৫০ রান। সেবার তার দল সুপার সিক্সে খেলতে পারেনি। এবার অবশ্য সুপার সিক্সে উঠেছে তারা। লিগে রকিবুলের রানও তাই বাড়বে আরো।



রকিবুলের পরেই আছেন আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান জহুরুল ইসলাম অমি। রকিবুলের মতো তিনিও দীর্ঘদিন ধরে জাতীয় দলের বাইরে। এবারের লিগে তারকাখচিত আবাহনীর ব্যাটিং বলতে গেলে একাই টানছেন ৩২ বছর বয়সি এই ব্যাটসম্যান। বিসিএলে দারুণ খেলার পর বিপিএলের আগে কবজি ভেঙেছিল তার। ভুল চিকিৎসার কারণে ভাঙা কবজি নিয়েই বিপিএলে খেলেন চার ম্যাচ। লিগে প্রথম ম্যাচে সেঞ্চুরি করে পুরো পঞ্চাশ ওভার ব্যাটিং করেন কবজিতে চোট নিয়েই।

প্রথম পর্বে ১০ ইনিংসে ৬৬.৩৭ গড়ে ও ৭৬.৯৫ স্ট্রাইক রেটে জহুরুলের রান ৫৩১। সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি সমান দুটি করে। প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন আবাহনীও উঠেছে সুপার সিক্সে। লিগ শেষে জহুরুলের মোট রান কোথায় গিয়ে দাঁড়ায়, দেখার অপেক্ষা সেটিই।



তিন নম্বরে আছেন জাতীয় দল থেকে বাদ পড়া আরেক ক্রিকেটার এনামুল হক বিজয়। প্রাইম ব্যাংকের হয়ে ১১ ইনিংসে এই ওপেনার ৫১.১০ গড়ে করেছেন ৫১১ রান। ৮৩.৬৩ স্ট্রাইক রেটে এই রান করেছেন ২৬ বছর বয়সি এই ব্যাটসম্যান।

প্রথম দিকে তিনি সেঞ্চুরি করেছিলেন টানা তিন ইনিংসে, সেঞ্চুরির হ্যাটট্রিক যাকে বলে! কিন্তু পরের ছয় ইনিংসে হাফ সেঞ্চুরিই মাত্র একটি। ইংল্যান্ড বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখা এনামুল সুপার সিক্সে ভালো করতে চাইবেন নিশ্চিতভাবেই।



এনামুলের পরেই আছেন সদ্যই অনূর্ধ্ব-১৯ দল পেরিয়ে আসা সাইফ হাসান। প্রথম তিনজনের মতো তিনিও করেছেন পাঁচশর বেশি রান। প্রাইম দোলেশ্বরের হয়ে ১১ ইনিংসে এই ওপেনার ৫৬.২২ গড়ে ও ৭৭.৬০ স্ট্রাইক রেটে করেছেন ৫০৬ রান।

সাইফ প্রথম দুই ইনিংসেই করেছিলেন টানা দুই ফিফটি। এক ম্যাচ বিরতি দিয়ে করেন টানা দুই সেঞ্চুরি। এরপর ছয় ইনিংসে তার সর্বোচ্চ রান অবশ্য মাত্র ৩৬। তার দলও খেলবে সুপার সিক্সে।



ব্যাটিংয়ে সেরা পাঁচে একমাত্র বিদেশি হিসেবে আছেন প্রাইম ব্যাংকের অভিমান্যু ঈশ্বরণ। ২৩ বছর বয়সি ভারতীয় এই ব্যাটসম্যান প্রথম পর্বে ৭ ইনিংসেই করেছেন ৪৯৬ রান। গড় (৭০.৮৫) এবং স্ট্রাইক রেট (৯৩.৪০) দুটিই বেশ দারুণ। একটি সেঞ্চুরির পাশাপাশি তিনি ফিফটি করেছেন তিনটি।

প্রথম পর্বে চারশর বেশি রান করেছেন আরো সাতজন। ১১ ইনিংসে ৪২.১৮ গড়ে ও ১০১.৩১ স্ট্রাইক রেটে ৪৬৪ রান করেছেন লিজেন্ডস অব রূপগঞ্জের ১৯ বছর বয়সি ব্যাটসম্যান মোহাম্মদ নাঈম। ১১ ইনিংসে ৬৫.৮৫ গড়ে ও ৮৪.১২ স্ট্রাইক রেটে ৪৬১ রান ব্রাদার্স ইউনিয়নের ফজলে মাহমুদ রাব্বীর।



বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাওয়ার দাবিদার দুই ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন ও ইয়াসির আলী রাব্বীর রান প্রায় কাছাকাছি। ১১ ইনিংসে ৫৩.৫০ গড়ে ও ৭৩.০৩ স্ট্রাইক রেটে ৪২৮ রান আবাহনী অধিনায়ক মোসাদ্দেকের। ইয়াসির ব্রাদার্সের হয়ে ১১ ইনিংসে ১০৫.৭৫ গড়ে ও ১০০.৯৫ স্ট্রাইক রেটে করেছেন ৪২৩ রান। দুজনই সেঞ্চুরি করেছেন একটি করে। মোসাদ্দেকের চার ফিফটির বিপরীতে ইয়াসিরের দুটি।

ব্যাটিংয়ে সেরা পাঁচ:

ব্যাটসম্যান

ইনিংস

রান

সর্বোচ্চ

গড়

স্ট্রাইক রেট

১০০/৫০

রকিবুল হাসান(মোহামেডান)

১১

৫৪৫

১০২

৬০.৫৫

৯৫.৪৪

১/৫

জহুরুল ইসলাম (আবাহনী)

১০

৫৩১

১৩০

৬৬.৩৭

৭৬.৯৫

২/২

এনামুল হক (প্রাইম ব্যাংক)

১১

৫১১

১০২

৫১.১০

৮৩.৬৩

৩/১

সাইফ হাসান (প্রাইম দোলেশ্বর)

১১

৫০৬

১৩২*

৫৬.২২

৭৭.৬০

২/২

অভিমান্যু ঈশ্বরণ (প্রাইম ব্যাংক)

৪৯৬

১৩৩

৭০.৮৫

৯৩.৪০

১/৩


                                     



রাইজিংবিডি/ঢাকা/১২ এপ্রিল ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়