ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

নাজনীন সীমনের দুটি গ্রন্থের প্রকাশনা উৎসব

সাইফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-০২ ৪:৪৯:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-০২ ৫:০১:০৮ পিএম
নাজনীন সীমনের দুটি গ্রন্থের প্রকাশনা উৎসব
Walton E-plaza

রাইজিংবিডি ডেস্ক : কবি ও গল্পকার নাজনীন সীমনের দুটি গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

নিউইয়র্কে গত শনিবার টিভি প্রযোজক ও বিশিষ্ট কলামিস্ট বেলাল বেগের সভাপতিত্বে ও শব্দগুচ্ছ সম্পাদক কবি হাসানআল আব্দুল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে সীমনের গল্প ও কবিতা নিয়ে আলোচনা করেন সাপ্তাহিক বাঙালী সম্পাদক কৌশিক আহমেদ, প্রাবন্ধিক ও সমালোচক আহমাদ মাযহার, প্রবীণ সংবাদিক সৈয়দ মোহাম্মাদ উল্লাহ, কবি শামস আল মমীন, কবি ও অধ্যাপক সুলতান ক্যাটো, অধ্যাপক নিকোলাস বার্ন্সের লিখিত প্রবন্ধ পড়ে শোনান মাহিরা রাহিম।

সীমনের কবিতা আবৃত্তি করেন নাট্যশিল্পী শিরীন বকুল, বাচিক শিল্পী মিথুন আহমেদ, বাচিক শিল্পী মুমু আনসারী, ও নাট্যকর্মী রেশমা চৌধুরি। সীমনের গল্প পড়ে শোনান নাট্যশিল্পী ও সংস্কৃতিক কর্মী লুৎফুন নাহার লতা। শুভেচ্ছা বক্তব্য রাখেন নিউইয়র্ক ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি ফাহিম রেজা নূর, সাংস্কৃতিক কর্মী আসলাম খান ও মনিরা আকঞ্জি।

পুঁথিপাঠ করেন বাউল সানোয়ার হোসেন। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন নিউইয়র্ক ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া ও কবি স্বপ্ন কুমার। আয়োজক, কবিতা পত্রিকা শব্দগুচ্ছ। উল্লেখ্য একুশে বইমেলায় ‘নাজনীন সীমনের কবিতা’ প্রকাশ করে অনন্যা ও গল্পগ্রন্থ ‘সম্ভ্রমহীন সভ্যতার আখ্যান’ প্রকাশ করে মাওলা ব্রাদার্স। কবি হাসানআল আব্দুল্লাহ উভয় প্রকাশককে ধন্যবাদ জানান।



বক্তারা নাজনীন সীমনের গল্প ও কবিতার বুনন, বিষয় নির্বাচন, উপস্থাপন ও আবেগ বর্জিত বাক্য নির্মাণের কৌশল ও সৃজন শক্তির প্রশংসা করে গ্রন্থ দুটির বহুল প্রচার কামনা করেন।

নাজনীন সীমন সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের কুইন্স কলেজ থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি  অর্জনের পর একই বিষয়ে হাইস্কুল সিস্টেমে এক যুগেরও বেশি সময় ধরে শিক্ষকতায় নিয়োজিত আছেন। তিনি নিউইয়র্ক স্টেটের ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি সংগঠনটির সহ-সভাপতি। তাছাড়া সীমন এনওয়াইনিউজ৫২ ডট কম-এর সম্পাদক। তার প্রথম গল্প শিবনারায়ণ রায় সম্পাদিত ‘জিজ্ঞাসা’ ও প্রথম কবিতা ছাপা হয়েছে ‘শব্দগুচ্ছ’ পত্রিকায়। উত্তরাধুনিক কবিতায় পেয়েছেন শব্দগুচ্ছ পুরস্কার (২০০৭)। ইংরেজি, রোমানিয়ান ও কোরিয়ান ভাষায় অনূদিত হয়েছে তার কবিতা। লং আইল্যান্ড ইউনিভার্সিটি, ইয়েল ক্লাব, ম্যাসাচুসেটস কবিতা উৎসব, ও গ্রীনিচ ভিলেজে তিনি ফিচার পোয়েট হিসেবে কবিতা পড়েছেন। তার প্রকাশিত কাব্যগ্রন্থ: ‘আদিগন্ত বিস্তীর্ণতার ঢালে’ (২০০০), ‘একটি বিড়াল ও আমার দুঃখ’ (২০১১), ‘বিশেষণের বিশেষ বাড়ি’ (২০১৪), ও ‘নাজনীন সীমনের কবিতা’ (অনন্যা, ২০১৯) গল্পগ্রন্থ: ‘প্রতত রক্তাক্ত চিৎকার’ (অনন্যা, ২০০৮) ও ‘সম্ভ্রমহীন সভ্যতার আখ্যান’ (২০১৯); প্রবন্ধগ্রন্থ: ‘অস্তিত্বের সঙ্কট ও অন্যান্য ভাবনা’ (অনন্যা, ২০১৫); অনুবাদগ্রন্থ: ‘হলোনেস অন দ্যা হরাইজন’ (ফেরল প্রেস, ২০১৬)। তাছাড়া মার্কিন কবি স্ট্যানলি এইচ বারকান ও কবি রুকসানা রূপার সাথে যৌথভাবে সম্পাদনা করেছেন দ্বিভাষিক গ্রন্থ ‘হাসানআল আব্দুল্লাহর কবিতার নানা প্রেক্ষিত’ (সিসিসি, ২০০৭)।



রাইজিংবিডি/ঢাকা/২ মে ২০১৯/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge