ঢাকা, বুধবার, ২৮ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

নাইজেরিয়ার শিক্ষার্থীরা শুনলেন বাংলাদেশের সাফল্যের গল্প

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১১ ৮:৫১:৪৮ এএম     ||     আপডেট: ২০১৯-০৬-১১ ৮:৫১:৪৮ এএম

সচিবালয় প্রতিবেদক : নাইজেরিয়ার ছাত্র-ছাত্রীদের বাংলাদেশের সাফল্যের গল্প শুনিয়েছেন হাইকমিশনার মো. শামীম আহসান। শুনিয়েছেন দুদেশের বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের কথা। স্কুলের লাইব্রেরিতে বিতরণ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’।

নাইজেরিয়ার আবুজায় অবস্থিত হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়েছে, ‘বাংলাদেশ সম্পর্কে জানার উদ্দেশ্যে নাইজেরিয়ার রাজধানী আবুজার গ্রাতেম মন্টেসরি স্কুল, কুবুয়ার ছাত্র-ছাত্রীদের একটি প্রতিনিধিদল সোমবার বাংলাদেশ হাইকমিশন পরিদর্শন করে। ১৮ সদস্যের দলে ১৪ জন বিভিন্ন গ্রেডের ছাত্র-ছাত্রী ও প্রধান শিক্ষকসহ চারজন শিক্ষক উপস্থিত ছিলেন। হাইকমিশনার মো. শামীম আহসান, এনডিসি, স্কুলের টিমকে স্বাগত জানান।

তিনি তার বক্তব্যে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি, উন্নয়ন অভিযাত্রা, সাম্প্রদায়িক সম্প্রীতিসহ আন্তর্জাতিক ক্ষেত্রে গঠনমূলক ভূমিকার কথা তুলে ধরেন।

সংগীত, ক্রীড়া, খাবার, ফুটবল ও ক্রিকেটসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশের মানুষদের অনুরাগের কথা তুলে ধরতে গিয়ে ঐতিহ্যগতভাবে সহিষ্ণু মনোভাব, ধর্মনিরপেক্ষ চেতনা এবং শান্তির প্রতি তাদের অঙ্গীকারের কথাও তুলে ধরেন। বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে ঔপনিবেশিক শাসনে থাকার সাধারণ অতীত ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে মিলের প্রসঙ্গে দুদেশের বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের কথা তুলে ধরেন হাইকমিশনার। পরে বাংলাদেশের ওপর একটি প্রামাণ্য চিত্র দেখানো হয় যা তাদের মনোযোগ আকর্ষণ করে। পরে হাইকমিশনার ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ কীভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ʿসোনার বাংলা’ গঠনে দ্রুত এগিয়ে যাচ্ছে এবং রোল মডেল হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয়েছে তা জেনে তারা খুব উৎসাহিত বোধ করেন।



জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’সহ আরো কিছু বই হাইকমিশনার স্কুলের গ্রন্থাগারের জন্য হস্তান্তর করেন। এ ছাড়া তিনি শিক্ষকসহ সমস্ত ছাত্র-ছাত্রীদের হাতে উপহার হিসেবে বাংলাদেশের স্যুভেনির এবং প্রকাশনা সামগ্রী তুলে দেন।

স্কুলের প্রধান শিক্ষক কানমি ওদুকালে হাইকমিশনকে তথ্য সমৃদ্ধ চমৎকার আয়োজনের জন্য ধন্যবাদ জানান এবং যে এ ধরনের উদ্যোগ দুদেশের জনগণের মধ্যে গভীরতর সম্পর্ক তৈরীর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে অভিমত প্রকাশ করেন। শেষে অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবারে আপ্যায়ন করা হয়।

উল্লেখ্য, ২০১৬ সালে হাইকমিশন খোলার পরে প্রথমবারের মতো বাংলাদেশকে নাইজেরিয়াতে ইতিবাচকভাবে ব্রান্ডিং করতে ছাত্র-ছাত্রীদের মিশনে স্বাগত জানানো হয়।



রাইজিংবিডি/ঢাকা/১১ জুন ২০১৯/হাসান/ইভা

ইউটিউব সাবস্ক্রাইব করুন