ঢাকা, সোমবার, ১০ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

আটলান্টায় অনুষ্ঠিত হবে বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ

তাপস রায় : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৬ ১:২৩:২৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৬ ১:২৩:২৩ পিএম
আটলান্টায় অনুষ্ঠিত হবে বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ
Walton E-plaza

প্রবাস ডেস্ক: আগামী ৩১ আগস্ট যুক্তরাষ্ট্রের আটলান্টা শহরে অনুষ্ঠিত হবে বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ। উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ আয়োজিত এই অনুষ্ঠানের প্রস্তুতি প্রায় সমাপ্ত। ইতিমধ্যেই অনুষ্ঠান স্থান নির্ধারিত হয়েছে। অনুষ্ঠান উপলক্ষে একটি ওয়েবসাইটও উন্মুক্ত করা হয়েছে। বিশেষ বিজ্ঞপ্তির মাধ্যমে অংশগ্রহণকারীদের ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন ও হোটেল বুক করার জন্যে অনুরোধ জানানো হয়েছে।

অনাবাসী বাঙালি লেখকদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরির চিন্তা থেকেই গঠিত হয়েছে উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন রাজ্য ও প্রদেশের বাঙালি লেখক ও সাহিত্যাপ্রেমীদের নিয়ে গঠিত পরিষদ এই সমাবেশের উদ্যোক্তা। বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা বাংলাভাষী লেখক, সাহিত্যিক, সাহিত্যামোদী সকলের মধ্যে পারস্পরিক যোগাযোগ এবং চিন্তা-চেতনা-চর্চার আদান প্রদান এই সমাবেশের লক্ষ্য। সেবা লাইব্রেরী এই সমাবেশের স্থানীয় আয়োজক।

সাহিত্যপাঠ, আলোচনা, সাহিত্য সংক্রান্ত কর্মশালা, সাহিত্য বিষয়ক সেমিনার, সাহিত্য আড্ডা এমন নানা  আয়োজনের মধ্য দিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানসূচি। সমাবেশের মূল উদ্দেশ্যের সাথে সঙ্গতি রেখে অনুষ্ঠানসূচিতে থাকছে পারস্পরিক জানাশোনা, পরস্পরের কাজের সঙ্গে পরিচিতিলাভ, অন্য ভাষায় বিশেষ করে ইংরেজিতে বাংলা সাহিত্যের অনুবাদ-প্রসঙ্গ ও তার অগ্রগতি, প্রবাসে সাহিত্য চর্চার অসুবিধা-সুবিধা অনুধাবন, অনাবাসী বাঙালিদের রচিত সাহিত্যের নিরপেক্ষ মূল্যায়ন ইত্যাদি নানা বিষয়। সমাবেশ উপলক্ষে অনাবাসী লেখকদের রচনা নিয়ে একটি সাহিত্য সংকলন প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। অনুষ্ঠান-সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক আয়োজন। 

বিস্তারিত জানতে ওয়েবসাইট: https://www.nabls.org

ফেসবুক: উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৯/তারা

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge