ঢাকা, মঙ্গলবার, ৭ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ব্যবসাবান্ধব পরিবেশ তৈরিতে কাজ করবে বাংলাদেশ-মাল্টা

নাজমুল ইসতিয়াক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২৫ ৮:১৫:১৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২৬ ৩:৫০:১৪ পিএম
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং মাল্টার ফরেন অ্যান্ড ট্রেড প্রমোশনমন্ত্রী কারমেলো আবেলা

মাল্টা প্রতিনিধি : বাংলাদেশ ও ভূমধ্যসাগরীয় দেশ মাল্টা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে, বিশেষ করে অর্থনৈতিক সহযোগিতার ওপর জোর দিচ্ছে। দুই দেশের নেতারা আগামীতে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরিতে একযোগে কাজ করার বিষয়ে একমত হয়েছেন।

সোমবার দুপুরে মাল্টার রাজধানী ভ্যালেটায় অনুষ্ঠিত প্রথম সরকারি দ্বিপক্ষীয় বৈঠকে উভয় দেশ এই চুক্তিতে পৌঁছেছে।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং মাল্টার ফরেন অ্যান্ড ট্রেড প্রমোশনমন্ত্রী কারমেলো আবেলা নিজ-নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন।

সভায় উভয় দেশের দ্রুত ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধির বিবেচনায় নিকট ভবিষ্যতে অন্যান্য বাণিজ্য ও বিনিয়োগ প্রতিনিধিদের মধ্যে যোগাযোগ বৃদ্ধিতে সম্মত হন।

এর আগে মাল্টায় দুই দিনের সরকারি সফরকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী পৃথকভাবে দেশটির প্রেসিডেন্ট ড. জর্জ ভেল্লা ও প্রধানমন্ত্রী জোসেফ মস্কাটের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ।

গত রোববার (২২ জুলাই) পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন দুই দিনের সরকারি সফরে মাল্টা যান। পরের দিন তিনি মাল্টা চেম্বার অব কমার্সের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন।

দুই দেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি, দক্ষ জনশক্তি রপ্তানি, বিনিয়োগ, ভ্রমণ ও পর্যটন শিল্পসহ একাধিক বিষয় আলোচনায় গুরুত্ব পায়।

উক্ত অনুষ্ঠানে উপস্তিত ছিলেন মাল্টা চেম্বার অব কমার্স  এর বিশিষ্ট ব্যাবসায়ি সি এ হোল্ডার মাহমুদ হোসেন মুন্না, বিশিষ্ট  আইনজীবী ব্যরিষ্টার  নাজমুল ইসতিয়াক ও স্থানীয় ব্যবসায়ী জাকারিয়া মুন্সি। অনুষ্ঠান শেষে মাননীয় মন্ত্রীকে মাল্টা চেম্বার অব কমার্স  এর পহ্ম থেকে মল্টিজ নৌকা উপহার দেন জনাব মাহমুদ হোসেন এবং মাল্টিজ নাইট উপহার দেন আইনজীবী নাজমুল ইসতিয়াক।

মাননীয় মন্ত্রী বাংলাদেশ মাল্টা চেম্বার অব কমার্স  কে দ্বীপাহ্মীয় সম্পর্ক উন্নায়নে উৎসাহ প্রদানসহ সব ধারনের সহযোগিতার আশ্বাস দেন।


রাইজিংবিডি/ঢাকা/২৫ জুলাই ২০১৯/নাজমুল ইসতিয়াক/রফিক