ঢাকা, রবিবার, ২ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কাজী জহিরুল ইসলামের একক বইমেলা

শেলী জামান খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-০৪ ৭:৪৪:২৫ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-০৪ ৭:৪৪:২৫ পিএম

ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে আগামী ১২ অক্টোবর শুরু হচ্ছে কবি ও কথাসাহিত্যিক কাজী জহিরুল ইসলামের একক বইমেলা। ৭ দিনব্যাপী আয়োজিত বইমেলা চলবে ১৯ অক্টোবর পর্যন্ত।

মেলার আয়োজক যৌথভাবে বাতিঘর এবং এনআরবি স্কলারস পাবলিশার্স। জহিরুল ইসলামের প্রকাশিত গ্রন্থসংখ্যা ৬১টি। যার মধ্যে রয়েছে ৫টি সম্পাদিত গ্রন্থ। আয়োজকেরা মেলায় সহস্রাধিক কপি বই বিক্রির প্রত্যাশা করছেন।

এ প্রসঙ্গে স্কলারস পাবলিশার্সের সিইও এম ই চৌধুরী শামীম বলেন, কাজী জহিরুল ইসলাম একজন জনপ্রিয় ও গুণী লেখক। তিনি অনেক বছর ধরেই একুশে বইমেলায় যোগ দেয়ার মত সময় করে উঠতে পারছেন না। তার ভক্তরা লেখকের স্বাক্ষরসহ বই সংগ্রহের প্রত্যাশায় রয়েছেন।

কেন এই একক বইমেলা- এ প্রশ্নের জবাবে জহিরুল ইসলাম বলেন, ‘পেশাগত বাধ্যবাধকতার জন্য অনেক দিন হলো একুশের বইমেলায় যেতে পারছি না। ভেবেছিলাম এবার ঢাকায় গিয়ে কোনো একটি বড় বইয়ের দোকানে বসে আমার পাঠকদের ডাকবো। কথাটি শুনে শামীম ভাই বলেন, তোমার একটি একক বইমেলা করে ফেলি। প্রথমে ভেবেছিলাম একদিনের মেলা হবে। শামীম ভাই বললেন, না দুইদিনের হোক। এরপর ঠিক হলো তিন দিন। পরে বাতিঘর ঠিক করলো না সাতদিনের মেলা হবে। আমার ধারণা ওদের কাছে পাঠক জরিপ আছে, সাত দিন চলতে পারে বলেই তারা সাত দিনের মেলা করছেন।’

কোন কোন প্রকাশকের বই থাকছে- এ প্রশ্নের জবাবে তিনি জানান, সময়, অনন্যা, নালন্দা, বাংলা প্রকাশ, অনিন্দ্য, একুশে প্রকাশন, স্কলারস পাবলিশার্স, হোপ মাল্টিমিডিয়া, অগ্রদূত অ্যান্ড কোম্পানী, কারুবাক, তিউড়ি, য়ারোয়া, অয়ন প্রকাশন, রূপ প্রকাশনসহ আরো যারা আমার বই করেছেন তাদের সবার বই  থাকবে। যদিও কলকাতা, জার্মানি এবং যুগোস্লাভিয়া থেকে যে বইগুলো বেরিয়েছে সেগুলো মেলায় থাকছে না। তবে যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত এবং আমার সম্পাদিত ইংরেজি কবিতার অ্যান্থোলজি আন্ডার দ্য ব্লু রুফের তিন ভলিউমেরই সীমিত সংখ্যক কপি থাকবে।

তিনি আরো জানান, এই মেলা উপলক্ষে একটি নতুন কবিতার বই ‘একালে কাকতলাতে বেল’ প্রকাশ করছে অগ্রদূত। মেলায় এটির মোড়ক উন্মোচন হবে।

১২ তারিখ বিকেল ৩টায় মেলার উদ্বোধন। উদ্বোধনী অনুষ্ঠানে কবির কবিতা থেকে আবৃত্তি করবেন আহকাম উল্লাহ, মাহিদুল ইসলাম, নাজমুল আহসান, আব্দুস সবুর খানসহ বেশ কয়েকজন জনপ্রিয় বাচিক শিল্পী। লেখকের বিভিন্ন গ্রন্থের ওপর আলোচনা করবেন কবি ফরিদ কবির, কবি মারুফুল ইসলাম, কবি জাহিদুল হক, কবি রহিমা আখতার কল্পণা প্রমুখ।

সময় থেকে প্রকাশিত উপন্যাস থাবড়া হামিদ, অগ্রদূতের উত্থান পর্বের গল্প, নতুন কবিতার বই একালে কাকতলাতে বেল, রূপের ভ্রমণ সমগ্র, কারুবাকের বিহঙ্গপ্রবণ, অয়নের সৃষ্টিপুরাণ ও অন্যান্য লোককথা বিক্রয় তালিকার শীর্ষে থাকবে বলে আয়োজকেরা এবং লেখক মনে করছেন।


নিউইয়র্ক/শেলী জামান/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন