ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইতালিতে সেমিনার, বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির আহ্বান

ইসমাইল হোসেন স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ২৫ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইতালিতে সেমিনার, বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির আহ্বান

বাংলাদেশ দূতাবাস ইতালির উদ্যোগে বুধবার ইতালির দ্বিতীয় বৃহত্তম দ্বীপ সারদিনিয়া প্রদেশের রাজধানী কালিয়ারি শহরে এক বাণিজ্যিক সেমিনারের আয়োজন করা হয়।

চেম্বার ভবনে অনুষ্ঠিত এ সেমিনারে চেম্বার অফ কমার্সের সহ-সভাপতিসহ প্রায় ৩০ জন ইতালিয়ান ব্যবসায়ী অংশ নেন।

বাংলাদেশের উন্নয়ন চিত্র, বিদ্যমান বিনিয়োগবান্ধব পরিবেশ, বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্রসমুহ, বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকার প্রদত্ত্ব বিভিন্ন সুযোগ-সুবিধার বিষয়ে সেমিনারে আলোচনা করা হয়।

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদারের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন চেম্বার অফ কমার্সের সহ-সভাপতি এম. মুসকাস। স্বাগত বক্তব্য দেন সারদিনিয়ায় বাংলাদেশ অনারারি কনসাল ডা. সালবাতরে ফ্লোরিস। বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) রাজীব ত্রিপুরা অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন।

রাষ্ট্রদূত বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে উপস্থিত ব্যবসায়ীদের অবহিত করেন। এরপর উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ সম্পর্কে এবং বিগত দশ বছরে বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়নের বিষয়ে সেমিনারে বক্তব্য প্রদান করেন।

তিনি বলেন, দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালীকরণে অর্থনৈতিক সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ। আর এ সম্পর্ক উন্নয়নে কেন্দ্রীয় সরকারের ভূমিকার পাশাপাশি বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীদের ভূমিকাও অনস্বীকার্য।

সেমিনারে ইকনোমিক কাউন্সেলর মানস মিত্র একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। প্রেজেন্টেশনে তিনি বাংলাদেশের বাণিজ্য এবং বিনিয়োগের বর্তমান অবস্থান এবং ইতালির সঙ্গে বিদ্যমান দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কের বিষয়ে আলোকপাত করেন। তিনি বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (BEZA), বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (BIDA) এবং হাইটেক পার্ক-এ বিনিয়োগ করার সুযোগসহ বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকার প্রদত্ত্ব বিভিন্ন সুযোগ-সুবিধা এবং বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্র তুলে ধরেন। বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্র হিসেবে তিনি পোশাক শিল্প, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, ফার্মাসিউটিক্যাল, তথ্য প্রযুক্তি, চামড়া ও চামড়াজাত পণ্য, লাইট ইঞ্জিনিয়ারিং, সিরামিকস, নবায়নযোগ্য শক্তি, ব্লু-ইকোনমি এবং ট্যুরিজম বিষয়ে প্রেজেন্টেশনে বিস্তারিত তুলে ধরেন।

এর আগে মঙ্গবার রাষ্ট্রদূত সারদিনিয়া প্রদেশের প্রশাসনিক প্রধান প্রিফেক্ট বি. কোরদার সঙ্গে তার কার্যালয়ে দ্বিপাক্ষিক বৈঠক করেন। প্রিফেক্ট বি. কোরদার সারদিনিয়ার প্রদেশ সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করেন।

তিনি জানান, ৭০০ এর অধিক বাংলাদেশি নাগরিক তার প্রদেশে বসবাস করছে। যাদের মধ্যে ১৫০ এর অধিক উদ্যোক্তা এবং অন্যরা বিভিন্ন পেশার সাথে জড়িত রয়েছেন। বাঙালিদের সৎ এবং কঠোর পরিশ্রমী হিসেবে উল্লেখ করেন এ প্রশাসনিক প্রধান। রাষ্টদূতও বাংলাদেশ সম্পর্কে প্রিফেক্ট এর কাছে তুলে ধরেন এবং বাংলাদেশি নাগরিকদের সারদিনিয়া অঞ্চলে সম্মানের সাথে বসবাসের সুযোগ করে দেওয়ার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

রাষ্ট্রদূত জানান, ইতালিতে বসবাসরত বাংলাদেশি নাগরিকরা  কৃষি কাজে এবং ট্যুরিজম সেক্টরে দক্ষতার সাথে কাজ করে ইতালির অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। সারদিনিয়া অঞ্চলের কৃষি এবং ট্যুরিজম সেক্টরের উন্নয়নের জন্য বাংলাদেশ সার্বিক সহযোগিতা করতে পারবে বলে তিনি প্রিফেক্টকে অবহিত করেন।


ইতালি/স্বপন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়