ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আন্তর্জাতিক কূটনৈতিক মেলায় বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২২, ১৮ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আন্তর্জাতিক কূটনৈতিক মেলায় বাংলাদেশ

পর্তুগালের রাজধানী লিসবনে অনুষ্ঠিত হয়ে গেল কূটনৈতিকদের নিয়ে আন্তর্জাতিক মেলা ‘বাজার ডিপ্লোমাটিকো ২০১৯’।

দুই দিনব্যাপী এই মেলায় অংশ নিয়েছে বাংলাদেশসহ লিসবনে স্থাপিত প্রায় ৪০টি দেশের দূতাবাস।

গত ১৫ ও ১৬ নভেম্বর কংগ্রেস সেন্টার লিসবনে এই বিশেষ মেলা অনুষ্ঠিত হয়। পর্তুগালের লিসবনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সূত্রে এই তথ্য জানা গেছে।

আন্তর্জাতিক কূটনৈতিক বাজারে অংশগ্রহণকারী প্রত্যেকটি দেশ তাদের ঐতিহ্য, সংস্কৃতি, খাবারসহ নিজেদের দেশকে তুলে ধরে। স্থানীয় পর্তুগিজ নাগরিকরা ছাড়াও এতে অংশ নেয় অংশগ্রহণকারী বিভিন্ন দেশের বিপুলসংখ্যক নাগরিকরা।

মেলায় অংশগ্রহণ করে বাংলাদেশ দূতাবাস লিসবন।  শাড়ি, গামছা, শিকাসহ দেশীয় ঐতিহ্যবাহী উপকরণের মাধ্যমে গ্রামীণ আদলে সাজানো হয় বাংলাদেশ প্যাভিলিয়ন।  দেশীয় ঐতিহ্য ও হস্তশিল্প বিশেষভাবে তুলে ধরা হয় সেখানে। বাংলাদেশ প্যাভিলিয়নে মসলিন, জামদানি এবং উপজাতি তাঁত শিল্পকে বিশেষ গুরুত্ব সহকারে তুলে ধরা হয়। 

মসলিন, জামদানি এবং উপজাতি তাঁত শিল্পকে পরিচিত করার জন্য পর্তুগিজ ও ইংরেজি ভাষায় প্যাম্পলেট প্রকাশ করে দূতাবাস।

বাংলাদেশ প্যাভিলিয়নে দেশীয় ঐতিহ্যবাহী পোষাক, মুক্তা ও অন্যান্য গহনা, মহিলাদের ব্যাগ, মসলিনের টেবিল ক্লথ, হাতের সেলাইয়ের কাজসহ অন্যান্য হস্তশিল্পজাত পণ্য। বাজারে আগত ছয় হাজারের অধিক পর্তুগিজ ও অন্যান্য দেশের নাগরিকরা বাংলাদেশ প্যাভিলিয়নে আসেন এবং ঐতিহ্যবাহী বাংলাদেশি পণ্য দেখেন।  মেলায় তানপুরার বাদ্যযন্ত্রের সঙ্গে গান পরিবেশন করেন প্রবাসী বাংলাদেশি শাস্ত্রীয় সংগীত শিল্পী কে এম মোস্তফা আনোয়ার।

কূটনৈতিক বাজারে উদ্বোধনী দিনে পর্তুগিজ রাষ্ট্রপতি মার্সেলো রেবেলো দ্য সওজা বাংলাদেশ স্টলে আসেন। বাংলাদেশের বিভিন্ন পণ্য দেখেন এবং বরাবরের মতো বলেন, ‘আমরা বাংলাদেশকে ভালোবাসি’। এ সময় পর্তুগালের রাষ্ট্রপতিকে একটি রুপার তৈরি বাংলাদেশের ঐতিহ্যবাহী নৌকা উপহার হিসেবে তুলে দেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী।

মেলায় বাংলাদেশ দূতাবাসের অংশগ্রহণ সম্পর্কে পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী জানান, পর্তুগিজ ডিপ্লোম্যাট ফোরামের মধ্যে লিসবনের বিপুলসংখ্যক দূতাবাসের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে সবচেয়ে বড় এই কূটনৈতিক বাজার। এই আয়োজনের মাধ্যমে দেশীয় ঐতিহ্য, সংস্কৃতি তুলে ধরার সুযোগ হয় বিশ্বের মানুষদের কাছে। গেল বছরের ধারাবাহিকতায় এবারও এই আয়োজনে অংশগ্রহণ করতে পেরে আমি বেশ আনন্দিত।

পর্তুগিজ ডিপ্লোম্যাট অ্যাসোসিয়েশন পরিবারের পরিচালক ম্যানুয়েলা কারামুজো জানান, এবারের কূটনৈতিক বাজার ৩৫ তম বারের মত অনুষ্ঠিত হচ্ছে। পর্তুগিজ ডিপ্লোম্যাট অ্যাসোসিয়েশন পরিবারের এমন উদ্যোগটি মূলত সেবামূলক উদ্দেশ্যে। সুবিধা বঞ্চিত এবং বিরল রোগে আক্রান্ত অসহায় মানুষদের আর্থিক সাহায্য নিয়ে পাশে দাঁড়াতে অর্থের যোগান নিতেই প্রতিবছর এই কূটনৈতিক বাজারের আয়োজন করা হয়।


ঢাকা/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়