ঢাকা, বুধবার, ৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ইতালি যাবেন যেভাবে

ইসমাইল হোসেন স্বপন, ইতালি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১৫ ৭:৪৭:৩৭ এএম     ||     আপডেট: ২০২০-০১-২৬ ৬:০৯:২৯ পিএম

ইতালি প্রাচীন সভ্যতার এক অনন্য নগরী। প্রাচীনকালে এখানে ছোট্ট জনপদ গড়ে উঠেছিল, যাকে সুসভ্য গ্রিকরা ইতালিয়া বলে ডাকত। নানা ভাস্কর্য আর শৈল্পিক নিদর্শন ছড়িয়ে আছে পুরো ইতালিজুড়ে।

প্রাচীন সভ্যতা আর আধুনিকতার পাশাপাশি মনোরম সমুদ্রসৈকত, আলপাইন লেক, আল্পস পর্বতমালার সমন্বয়ে গঠিত ইতালি পর্যটকদের জন্য এক অনন্য আকর্ষণীয় গন্তব্য। আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব বা পরিবারকে সঙ্গে নিয়ে কিছু সময়ের জন্য হারিয়ে যেতে পারেন প্রাচীন এই নগরীতে। ভ্রমণপিপাসুদের জন্য ইতালি পৃথিবীর বিভিন্ন প্রান্তের দর্শনীয় স্থানের মধ্যে অন্যতম।

ইতালিতে প্রতি বছর লাখো দর্শনার্থীর ভিড় লেগেই থাকে। ইতালির বড় ও পর্যটন শহরগুলো বিশেষ করে উত্তরাঞ্চলের শহরগুলোতে পর্যটকদের জন্য খরচ একটু বেশি। নজরকাড়া এখানকার বিলাসবহুল হোটেলে রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত স্যুইট, বার, রেস্তোরাঁ, জিমনেশিয়াম, গেস্টরুম ইত্যাদি।

ভ্রমণপ্রিয় মানুষদের জন্য ইতালি হতে পারে একটি চমৎকার গন্তব্য। ইউরোপের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের জন্য ইতালি আদর্শ।

যাবেন যেভাবে

সব জাতীয় ভ্রমণের জন্য প্রথম শর্ত হলো বৈধ ভিসা। ইতালি ভ্রমণে প্রথমেই আপনাকে ইতালিয়ান অ্যাম্বাসি থেকে ট্যুরিস্ট ভিসা সংগ্রহ করতে হবে। এরপর সরাসরি বিমানে করে আপনি লিওনার্দো দ্য ভিঞ্চির দেশ ভ্রমণ করতে পারবেন।

পূর্ণ ভিসার মূল শর্ত হলো সঠিকভাবে ভিসা আবেদনপত্র পূরণ। ঢাকার ইতালি অ্যাম্বাসির অনলাইনেও আবেদনপত্র ডাউনলোড করে আবেদন করতে পারবেন। ভিসার জন্য মূল পাসপোর্টের ফটোকপি, ভোটার আইডি, সদ্য তোলা সাদা ব্যাকগ্রাউন্ডের ৪ কপি রঙিন পাসপোর্ট সাইজের ছবি, ট্রেড লাইসেন্স, বাড়ির কারেন্ট বিলের মূলকপি ও ফটোকপি। ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট, সদ্য দম্পতির জন্য ম্যারেজ সার্টিফিকেট। বাচ্চাদের ক্ষেত্রে জন্মনিবন্ধন ও বাবা-মা উভয়ের স্বাক্ষরসহ পাসপোর্টের ফটোকপি থাকতে হবে।

ভ্রমণে যা দেখবেন:

১. ইতালির রাজধানী রোমের ইতিহাস আড়াই হাজার বছরের বেশি পুরনো। ইতালির সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্র এর মধ্যে কলোসিয়াম বিশ্বের সর্বাধিক দেখা পর্যটক গন্তব্য স্থলগুলোর মধ্যে একটি।

২. ভেনিসের হ্রদে নৌকা ভ্রমণ পর্যটকদের প্রধান আকর্ষণ। ঝকঝকে নীল আকাশের নিচে নৌকা নিয়ে পুরো হ্রদ ঘুরে দেখার মজাই অন্যরকম।

৩. মিলান শহরের প্রধান আকর্ষণ হল এখানে গেলে আপনি লিওনার্দো দ্য ভিঞ্চির ‘দ্য লাস্ট সাপার’ চিত্রকর্মটি দেখতে পাবেন।

৪. ইতালির ‘লেক কমো’ এখানে রয়েছে মনোমুগ্ধকর অনেক হ্রদ।

৫. মধ্যযুগীয় সান গিমিগন্যানোতে রয়েছে বিখ্যাত পাথরের টাওয়ার। পাথরের হরেক রকম ভাস্কর্য পুরো এলাকাটিকে একটি পাথরের বিশাল প্রাসাদ মনে হবে।

৬. সাগরের পাশে বড় বড় দালান, আর আধুনিকতার ছোঁয়ায় রিভায়েরা অপরূপ। এছাড়া বিশ্ববিখ্যাত পিসা টাওয়ারটি এখানে অবস্থিত। সাগর, পাহাড়, বড় বড় দালানের মিশেলে দারুণ পর্যটন স্থান।

এছাড়াও ইতালিতে আপনি যেতে পারেন পোসিআতয়ানো, পিয়াইজা দেল ক্যামপোট, সান্তামারিয়া দেলফিওর, নাপোলি, ফ্লোরেন্স প্রভৃতি টুরিস্ট স্পটগুলোতে।



ইতালি/স্বপন/সাইফ