ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শরণার্থী সংকট সমাধানে পোপের আহ্বান

ইসমাইল হোসেন স্বপন, ইতালি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৭, ২৬ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শরণার্থী সংকট সমাধানে পোপের আহ্বান

খ্রিস্টানদের বড় উৎসব বড়দিন উপলক্ষে বিশ্বের ১৩০ কোটি রোমান ক্যাথলিকের নেতা পোপ ফ্রান্সিস সেন্ট পিটার্স ব্যাসিলিকার কেন্দ্রীয় বারান্দায় দাঁড়িয়ে বড় দিনের বার্তা দিয়েছেন।

খ্রিস্টান ধর্মের শীর্ষনেতা পোপ ফ্রান্সিস বড় দিনের সূচনায় বলেছেন, ঈশ্বর এখনো আমাদের সবাইকে ভালোবাসেন। এমনকি সবচেয়ে নিকৃষ্ট মানুষটিকেও। ভ্যাটিকানের সেন্ট পিটারস ব্যাসিলিয়ায় হাজার হাজার মানুষের সামনে পোপ ফ্রান্সিস এই মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, আপনার পরিকল্পনা ভুল হতে পারে, আপনি সবকিছু নষ্ট করে দিতে পারেন... কিন্তু ঈশ্বর আপনাকে ভালোবেসে যাবেন।

এ সময় মধ্যপ্রাচ্যের যুদ্ধ বিধ্বস্ত দেশগুলোতে শান্তির জন্য প্রার্থনা করেছেন। খ্রিস্টানদের প্রধান ধর্ম যাজক পোপ ফ্রান্সিস বলেছেন, ‘আমি ইয়েমেনের শিশুদের কথা ভাবি।’

তাছাড়া দ্বন্দ্ব ও সংঘাতের জেরে তৈরি হওয়া শরণার্থী সংকট সমাধানের আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘নিজ দেশ ছেড়ে মরুভূমি ও সমুদ্র পাড়ি দিয়ে অন্য দেশে আশ্রয় নিতে শরণার্থীদের বাধ্য করা অন্যায়। তাদেরকে অবর্ণনীয় কষ্ট আর নির্যাতনের মুখে ঠেলে দেওয়া হচ্ছে। এটা অন্যায় যে, যেখানে মর্যাদাপূর্ণ জীবন ধারণের কথা ছিল  সেখান থেকে তাদেরকে উচ্ছেদ করা হচ্ছে।’

পোপ তার বক্তব্যে, ভেনিজুয়েলার চলমান অর্থনৈতিক সংকট সমাধান ও সেখানকার মানুষদেরকে সহায়তা করার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান।

এছাড়া ভ্যাটিকানে বড়দিন শুরুর আগের সন্ধ্যায় প্রার্থনায় সেখানে অংশ নেয় বহু শিশু। ভেনিজুয়েলা, ইরাক ও উগান্ডাসহ বিভিন্ন দেশ থেকে বাছাই করে ওই শিশুদের আনা হয়।

উল্লেখ্য, খ্রিস্টান সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব ক্রিসমাস বা বড়দিন। ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মের দিনে এই উৎসবটি পালিত হয়। কারণ খ্রিস্টধর্মের প্রবর্তক যিশু খ্রিস্ট এদিনই বেথলেহেম নগরীতে অলৌকিকভাবে জন্মগ্রহণ করেছিলেন।


ইতালি/স্বপন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়