ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রোমে পিঠা উৎসবে মিলনমেলা

ইসমাইল হোসেন স্বপন, ইতালি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ২১ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোমে পিঠা উৎসবে মিলনমেলা

পিঠা বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশের উৎসব আনন্দের সাথে মিশে আছে রকমারি পিঠা। আর সুদূর প্রবাসেও দেশীয় ঐতিহ্যের হরেক রকম স্বাদের পিঠা নিয়ে ১৯ জানুয়ারি নব জাগরণ নারী কল্যাণ সমিতি আয়োজন করে শীতকালীন পিঠা উৎসবের।

বাহারি স্বাদের প্রায় অর্ধশতাধিক পিঠার সম্ভার ছিল এই উৎসবে। সংগঠনের সভাপতি সানজিদা ইসলাম সঙ্গীতার সভাপতিত্বে সাধারণ সম্পাদক লিপি আক্তারের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।

এ সময় নব জাগরণ নারী কল্যাণ সমিতি ও রোমের সামাজিক, আঞ্চলিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীসহ ইতালি প্রবাসীরা উপস্থিত ছিলেন। পিঠা উৎসব উদ্বোধন করেন রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদারের স্ত্রী পারভীন তাহমিনা।

অতিথিরা বলেন, আমাদের প্রবাসী সন্তানরা যখন দেশীয় ইতিহাস ঐতিহ্য ভুলতে বসেছে, ঠিক সেই মুহূর্তে এই দেশীয় পিঠা উৎসব অবশ্যই প্রসংশনীয়। বাঙালির এই চিরন্তন ঐতিহ্য পিঠা নগর জীবনের আধুনিকতার ছোঁয়া আর পিৎ​জা ও ফার্স্টফুডের ভিড়ে হারিয়ে যেতে বসেছে।

তারা বলেন, পিঠা উৎসবে দলমত নির্বিশেষে বিভিন্ন শ্রেণি-পেশার বাংলাদেশিদের মিলনমেলা দেখে অনেক ভালো লাগছে। এই ধরনের উদ্যোগ বাস্তবায়নে নব জাগরণ নারী কল্যাণ সমিতিকে ধন‌্যবাদ।

পরে উৎসব ঘুরে দেখেন আমন্ত্রিত অতিথিরা। ভাপা পিঠা, ফুলি পিঠা, সন্দেশ ছাড়াও আরো বাহারি পিঠার সমাহার ছিল উৎসবে।


ইতালি/স্বপন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়