ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কিউবার হাভানায় নির্মিত হবে বঙ্গবন্ধুর ভাস্কর্য

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৩, ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কিউবার হাভানায় নির্মিত হবে বঙ্গবন্ধুর ভাস্কর্য

কিউবার হাভানা নগরীতে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের উদ্যোগ নিয়েছে ব্রাজিলে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ব্রাজিলে নিযুক্ত এবং বলিভিয়া, চিলি, কিউবা, প্যারাগুয়ে ও উরুগুয়ের সমবর্তী দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জুলফিকার রহমান সম্প্রতি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা প্রদানকারী কিউবায় সেদেশে বাংলাদেশের রাষ্ট্রদূতের আনুষ্ঠানিক দায়িত্বভার গ্রহণ করেন। এ উপলক্ষে গত ৬ ডিসেম্বর কিউবার রাষ্ট্রীয় বিপ্লব প্রাসাদে আয়োজিত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে তিনি কিউবার রাষ্ট্রপতি মিগুয়েল মারিও ডিয়াজ-কানেল ব্যারমুডেজের কাছে বাংলাদেশের রাষ্ট্রপতি-প্রদত্ত পরিচয়পত্র পেশ করেন।

রাষ্ট্রদূত জুলফিকার কিউবার রাষ্ট্রপতির সাথে আনুষ্ঠানিক আলোচনাকালে বাংলাদেশ ও কিউবার ঐতিহাসিক সম্পর্ক, বাংলাদেশের মুক্তিযুদ্ধে কিউবার শর্তহীন সমর্থন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও কিউবার মহান নেতা ফিদেল ক্যাষ্ট্রোর মধ্যে পারস্পরিক শ্রদ্ধার সম্পর্ক ইত্যাদি বিষয়ে আলোকপাত করেন।

রাষ্ট্রদূত জুলফিকার রাষ্ট্রপতি ব্যারমুডেজকে ১৯৭৩ সালে আলজিয়ার্স জোট নিরপেক্ষ সম্মেলনে কিউবার নেতা ফিদেল ক্যাষ্ট্রোর সাথে বাংলার অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক সাক্ষাতের কথা উল্লেখ করেন। কিউবান নেতা কিভাবে বঙ্গবন্ধুকে হিমালয়ের সাথে তুলনা করেছিলেন সে প্রসঙ্গটিও তিনি তুলে ধরেন। কিউবার রাষ্ট্রপতি বিষয়টি সম্পর্কে সম্যক অবহিত বলে জানান এবং বঙ্গবন্ধু সম্পর্কে তার ব্যক্তিগত শ্রদ্ধার বিষয়টি উল্লেখ করেন।

এই প্রেক্ষাপটে অর্থাৎ বাংলাদেশ ও কিউবার জনগণের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও দুই মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিব ও ফিদেল ক্যাষ্ট্রোর বন্ধুত্বকে স্থায়ী রূপ দেয়ার লক্ষ্যে রাষ্ট্রদূত জুলফিকার কিউবার রাজধানী হাভানায় বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য স্থাপনের প্রস্তাব দেন। রাষ্ট্রপতি ব্যারমুডেজ এ প্রস্তাবে তার উচ্ছাস প্রকাশ করেন এবং এ ব্যাপারে সব রকম সহযোগিতার আশ্বাস দেন।

তিনি বলেন, কিউবার রাজধানীতে বঙ্গবন্ধুর ভাস্কর্য দুটি দেশের মধ্যে ঐতিহাসিক বন্ধুত্বের স্মারক হয়ে থাকবে এবং দু’দেশের জনগণ ও সরকারকে এ বন্ধন আরো উচ্চতায় নিয়ে যেতে যুগ যুগ ধরে অনুপ্রেরণা যোগাবে।

 

ঢাকা/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়