ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জাপানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৪, ২১ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাপানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

শুক্রবার সকাল ৭টা ৩০ মিনিটে ইকেবুকুরো নিশিগুচি পার্কে অবস্থিত শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

প্রথমে দূতাবাসের চার্জ দি অ‌্যাফেয়ার্স ড. শাহিদা আকতারের নেতৃত্বে দূতাবাসের সব কর্মকর্তা ও তোশিমা সিটির ভাইস মেয়র মাসাতো সাইতো পুষ্পস্তবক অর্পণ করেন। পরে জাপান প্রবাসী বাংলাদেশি ও অন্যান্য অতিথি প্রভাতফেরির মাধ্যমে শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

অনুষ্ঠানের পরবর্তী অংশে দূতাবাস প্রাঙ্গণে চার্জ দি অ‌্যাফেয়ার্স কর্তৃক আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এ সময় জাতীয় সংগীত গাওয়া হয়। পরে ভাষাশহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাদের আত্মার মাগফেরাত ও বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এছাড়া, দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে উপস্থিত দেশি-বিদেশি নাগরিকদের নিয়ে আয়োজিত অনুষ্ঠানে শহীদ দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেয়া বাণী পাঠ করেন যথাক্রমে দূতাবাসের কাউন্সেলর ড. জিয়াউল আবেদিন, ড. আরিফুল হক, মো. জাকির হোসেন এবং প্রথম সচিব মুহা. শিপলু জামান।

পরে চার্জ দি অ‌্যাফেয়ার্স ড. শাহিদা আকতার স্বাগত বক্তব্য রাখেন। এ সময় তিনি শ্রদ্ধার সাথে স্মরণ করেন স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান এবং ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য তুলে ধরেন। তিনি মুজিববর্ষ উপলক্ষে দূতাবাসের আয়োজনে বিভিন্ন কর্মসূচিতে অংশ নিতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান।    

অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনায় অংশ নেন জাপান প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতারা। এছাড়া, ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এ সময় দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন দূতাবাসের প্রথম সচিব আরিফ মোহাম্মদ।


ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়