ঢাকা, বৃহস্পতিবার, ২৬ চৈত্র ১৪২৬, ০৯ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা মোকাবিলায় মালয়েশিয়ায় শ্রমিক লীগের দৃষ্টান্ত

মোস্তফা ইমরান রাজু : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২২ ১০:৫৮:০৪ এএম     ||     আপডেট: ২০২০-০৩-২২ ১০:৫৮:০৪ এএম

প্রাণঘাতী করোনাভাইরাসে সবাই যখন নিজেকে নিয়ে ব্যস্ত, তখন সাধারণ শ্রমিকদের পাশে দাঁড়িয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন জাতীয় শ্রমিক লীগের মালয়েশিয়া শাখা।

শ্রমিকদের সচেতনতায় লিফলেট বিতরণের পাশাপাশি বিনামূল্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারও বিতরণ করেছে সংগঠনটি। আর পুরো এ প্রচারণায় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন জাতীয় শ্রমিক লীগ মালয়েশিয়া শাখার সভাপতি ও মালয়েশিয়ার ব্রাহ্মণবাড়িয়া জেলা এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি নাজমুল ইসলাম বাবুল এবং সাধারণ সম্পাদক ( ভারপ্রাপ্ত) মো. সেলিম হোসেন।

এ মুহূর্তে করোনাভাইরাস মোকাবিলায় সর্বোচ্চ সতর্কতায় মালয়েশিয়া। নিয়ন্ত্রিত জনজীবন নিশ্চিত করতে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) ঘোষণা করেছে সরকার। পাশাপাশি সরকারিভাবে চলছে মানুষকে সচেতন করার নানা প্রয়াস। তবে প্রবাসী বাংলাদেশিদের সচেতন করতে কাজ করছে দেশটিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশন। আর এর সঙ্গে যুক্ত হয়েছে জাতীয় শ্রমিক লীগ, মালয়েশিয়া শাখা।

সরকারি প্রচারণা পৌঁছায়না এমন জায়গা খুঁজে বের করে সেই সমস্ত শ্রমিকদের মাঝে সচেতনতা সৃষ্টিতে কাজ করছে সংগঠনটি। মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করছে। গুরুত্বপূর্ণ এই সময়ে করণীয় ও বর্জনীয় নিয়ে কথা বলছে তাদের সঙ্গে।

শনিবার সকাল থেকেই তারা এ প্রচারণা চালিয়েছেন রাজধানী কুয়ালালামপুর থেকে বেশ দূরে কাজাং চুংগাই চুয়াত বকিত আংকাতে।

এ প্রসঙ্গে নাজমুল ইসলাম বাবুল বলেন, ‘সরকারি প্রচারণা সবখানে পৌঁছাচ্ছে না, মানুষকে সচেতন করা খুব-ই জরুরী। প্রাণভয়ে সবাই যদি ঘরে থাকে তাহলে সাধারণ শ্রমিকদের অনেকেই সংক্রমিত হতে পারে। আমাদের এই প্রচারণায় যদি কিছু মানুষ উপকৃত হয় সেটাই আমাদের স্বার্থকতা।’

উল্লেখ্য মালয়েশিয়ায় করোনাভাইরাসে এখন পর্যন্ত ১১৮৩ জন আক্রান্ত হয়েছেন,  মারা গেছেন ৮ জন এবং  সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন ১১৪ জন।

 

মালয়েশিয়া/টিপু