ঢাকা, শুক্রবার, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

লেবাননে বাড়ছে করোনা সংক্রমণ, বেকায়দায় বাংলাদেশিরা

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৫ ৪:০৫:৩৪ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৫ ৪:০৫:৩৪ পিএম

গত বছরের নভেম্বরে বিদেশি কর্মীদের ভিসা বন্ধের ঘোষণা দিয়েছিল লেবানন সরকার। এরপর দেশটির শ্রমবাজার নিয়ে উৎকণ্ঠা তৈরি হয়। এছাড়া, বিশেষ কর্মসূচির আওতায় স্বেচ্ছায় দেশে ফেরার কর্মসূচিও বন্ধ হয় করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর। দেশটিতে ক্রমেই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আক্রান্ত হচ্ছেন বাংলাদেশিরাও।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ৪ এপ্রিল পর্যন্ত দেশটিতে ৫২০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৭ জন। আক্রান্তদের মধ্যে তিনজন বাংলাদেশিও আছেন। তবে এখনো দেশটিতে কোনো বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়ে মারা যাননি।

লেবাননের বৈরুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) ও চার্জ দি অ্যাফেয়ার্স আব্দুল্লাহ আল মামুন জানিয়েছেন, গত মাসে দেশটিতে করোনা রোগী শনাক্তের পর লকডাউন ঘোষণা করা হয়। দ্বিতীয় দফায় লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে। এ অবস্থায় দূতাবাসের কার্যক্রমও সীমিত আকারে করা হচ্ছে।

তিনি বলেন, দেশটির সরকারের ঘোষণা অনুযায়ী, অনেকেই স্বেচ্ছায় দেশে ফেরার জন্য আবেদন করছিলেন। তাদের মধ্যে বাংলাদেশিরাও আছেন। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সবকিছু থেমে গেছে। ফলে দেশটিতে অবস্থিত বিদেশি কর্মীরা অনেকটা বেকায়দাতেই পড়েছেন বলা যায়।

দূতাবাস সূত্র জানায়, বিদেশি কর্মীর ভিসা বন্ধের ঘোষণার পর বিশেষ কর্মসূচির আওতায় স্বেচ্ছায় দেশে ফেরার জন্য নাম নিবন্ধন কার্যক্রম শুরু করে বাংলাদেশ দূতাবাস। কিন্তু করোনা পরিস্থিতির কারণে তা সাময়িকভাবে বন্ধ আছে। মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) পুনঃনবায়নের আবেদন গ্রহণ সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। পাসপোর্ট গ্রহণের ক্ষেত্রে দূতাবাসের হটলাইন নাম্বারে যোগাযোগ করে অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার জন্য দূতাবাসের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। দূতাবাসের হটলাইন নাম্বার ০০৯৬১-৭০৬৩৫২৭৮।

জানা গেছে, দেশটিতে করোনাভাইরাস পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। আক্রান্তের হার প্রতিনিয়তই বাড়ছে। এর ফলে লেবানন সরকার সবাইকে জরুরি প্রয়োজন ছাড়া নিজগৃহে অবস্থানের নির্দেশ জারি করেছে। এছাড়া, লেবাননের সব শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যাংক, ব্যবসাপ্রতিষ্ঠান, বেসরকারি অফিস ও সব ধরনের গণজমায়েত বন্ধ ঘোষণা করা হয়েছে।

লেবানন সরকার করোনা ভাইরাসের বিস্তৃতি রোধ করার জন্য চলমান লকডাউনের মেয়াদ ১২ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করেছে। এছাড়া, প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত সর্বসাধারণের রাস্তায় চলাফেরার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। লকডাউন কার্যকর করতে দেশটিতে আইনশৃঙ্খলা বাহিনী ও সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

লেবাননে বাংলাদেশি দূতাবাস গত ২ এপ্রিল একটি জরুরি নোটিশ জারি করে। এতে  প্রবাসী বাংলাদেশিদেরকে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে নিজ নিজ আবাসস্থলে অবস্থান করতে অনুরোধ করা হয়।

এর আগে অপর এক বিজ্ঞপ্তিতে, করোনাভাইরাস নিয়ে প্রবাসীদের মাঝে বিভ্রান্তিমূলক তথ্য না ছড়ানোর জন্য অনুরোধ করা হয়। পাশাপাশি কোনো উদ্ভট ভয়েস মেসেজ শেয়ার করতে নিষেধ করা হয়।

যদি কারো মাঝে করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ পাওয়া যায়, তাহলে আতঙ্কিত না হয়ে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হটলাইন- ৭৬৫৯২৬৯৯/১২১৪ নাম্বারে যোগাযোগ করতে বলা হয়।

 

ঢাকা/হাসান/রফিক