ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মে দিবসের ছুটিতে চীনে শিক্ষক-শিক্ষার্থীদের ভ্রমণে নিষেধাজ্ঞা

এসএম আল-আমিন, সিচুয়ান, চীন থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ২৮ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মে দিবসের ছুটিতে চীনে শিক্ষক-শিক্ষার্থীদের ভ্রমণে নিষেধাজ্ঞা

করোনাসৃষ্ট দুর্যোগ অনেকটা কাটিয়ে উঠলেও এখনই কোনো ধরনের ঝুঁকি নিতে রাজি নয় চীন। যে কারণে দেশটির কয়েকটি প্রদেশে মে দিবসের ছুটিতে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ঝেজিয়াং, জিয়াংসু, হিলংজিয়াং, হেনান, আনহুই, হুনান এবং হুবেইয়ের স্থানীয় প্রশাসনের শিক্ষা বিভাগ গত ২৭ এপ্রিল, ২০২০ এই নিষেধাজ্ঞা জারি করে। শিক্ষা প্রতিষ্ঠানের সুরক্ষা নিশ্চিত করতে এবং শিক্ষক-শিক্ষার্থীদের এখনই ভ্রমণে নিরুৎসাহিত করতে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

চীনের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় গত ২৪ এপ্রিল এ প্রসঙ্গে দেশের মানুষকে স্মরণ করিয়ে দেওয়ার জন্য কিছু পরামর্শ ও নির্দেশনা দেয়। এর মধ্যে অন্যতম হলো পর্যটকদের কোথাও যাওয়ার পূর্বে অবশ্যই সেই এলাকার করোনা পরিস্থিতি জেনে নিতে হবে। সেই এলাকা যদি মাঝারি বা উচ্চ ঝুঁকিপূর্ণ অঞ্চলের মধ্য থাকে, তাহলে সেখানে ভ্রমণ করা যাবে না। অতিরিক্ত জনসমাগম অঞ্চল এড়িয়ে চলতে হবে। নির্দেশনায় বায়ু চলাচলের জন্য উন্মুক্ত ব্যবস্থা, ভালো স্বাস্থ্যবিধি নিয়ন্ত্রণ করা হয় এমন হোটেল এবং রেস্তোরাঁ ব্যবহারের পরামর্শ দেওয়ার পাশাপাশি সবাইকে এক মিটার দূরত্ব বজায় রেখে চলতে বলা হয়।

নির্দেশনায় কোথাও যাত্রা করার পূর্বে পর্যাপ্ত মাস্ক, জীবাণুনাশক এবং অন্যান্য সুরক্ষামূলক সরঞ্জাম সঙ্গে নেওয়ার কথা স্মরণ করিয়ে দিয়ে বলা হয়, ভ্রমণের সময় মুখ থেকে মাস্ক সরানো যাবে না এবং অবশ্যই কিছু সময় পরপর হাত ধুতে হবে।

ভ্রমণকালে স্বাস্থ্যগত সমস্যা হলে, বিশেষ করে জ্বর, অস্বস্তি, কাশি বা শ্বাসকষ্টের লক্ষণ দেখা দিলে দ্রুত নিকটস্থ হাসপাতালে যোগাযোগ করার পাশাপাশি নির্দেশনায় বয়স্ক ও দীর্ঘস্থায়ী অসুস্থ রোগীদের ক্ষেত্রে এখনই কোথাও ভ্রমণ করতে নিষেধ করা হয়েছে।


সিচুয়ান/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়