ঢাকা, রবিবার, ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

ইতালিতে স্বাভাবিক হচ্ছে জনজীবন

ইসমাইল হোসেন স্বপন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-৩১ ৭:৫১:৫৯ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-৩১ ৭:৫১:৫৯ পিএম

ইতালিতে বেশ কিছুদিন ধরে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমতে থাকায় শিথিল করা হয়েছে লকডাউন।  যার ফলে স্বাভাবিক হচ্ছে ইতালিবাসীর জীবন ও জীবিকা। এরইমধ‌্যে দেশটির প্রায় ৮০ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠান চালু করা হয়েছে।

জানা গেছে, আগামী ৩ জুন (বুধবার) থেকে ইউরোপের দেশটিতে সব ধরনের বিধিনিষেধ তুলে নেবে কর্তৃপক্ষ।  ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে, খুলে দেওয়া হচ্ছে বিমানবন্দর। চালু হবে আঞ্চলিক ও আন্তর্জাতিক ফ্লাইট।

ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয় গত ফেব্রুয়ারিতে।  এরপর থেকেই সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে আক্রান্ত ও কোভিড-১৯ রোগে মারা যাওয়ার সংখ্যা।  একপর্যায়ে ‘মৃতু‌্যপুরীতে’ পরিণত হয় ইতালি।  পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে চলে যাওয়ায় লকডাউন ঘোষণা করে দেশটির সরকার।

তবে করোনার ভয়াল থাবা থেকে দেশকে রক্ষা করতে শুরু থেকেই সর্বোচ্চ চেষ্টা চালায় ইতালি সরকার।  লকডাউন পরিস্থিতিতে নাগরিকদের খাবারসহ অন্যান্য সব সুবিধা দিতে দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর সদস‌্যরাও দিনরাত পরিশ্রম করে গেছেন।  ডাক্তার ও সেবিকাদের অক্লান্ত পরিশ্রমে করোনামুক্ত হয়েছেন আক্রান্ত অর্ধেকের বেশি রোগী।

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে বলেন, নিরাপত্তার স্বার্থে সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। করোনার প্রভাব পুরোপুরি শেষ না হওয়ায় সবাইকে নিয়ম মেনে চলতেও আহ্বান জানান তিনি।

সিভিল প্রোটেকশন এজেন্সির তথ্য অনুযায়ী, করোনায় শনিবার (৩০ মে) পর্যন্ত ইতালিতে প্রাণ হারিয়েছেন ৩৩ হাজার ৩৪০ জন।  আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩২ হাজার ৬৬৪ জন। আর সুস্থ হয়েছেন ১ লাখ ৫৫ হাজার ৬৩৩ জন।


জেডআর