ঢাকা     শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৩ ১৪২৭ ||  ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

ইতালিতে গিয়ে বাংলাদেশির করোনা শনাক্ত

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩০, ২২ জুন ২০২০  

নিয়মিত ফ্লাইট বন্ধ থাকায় বিশেষ চার্টার্ড ফ্লাইটে যাওয়ার পর জাপানে এবং দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশি যাত্রীর শরীরে করোনা শনাক্ত হয়। এ নিয়ে এরই মধ্যে দুটি দেশই বাংলাদেশসহ বিভিন্ন দেশের বিশেষ ফ্লাইট বন্ধ করেছে। ভিসাও বন্ধ করেছে দক্ষিণ কোরিয়া।

এবার ইতালিতে বিশেষ ফ্লাইটে যাওয়ার ১০ দিন পর হোম কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় বাংলাদেশি যাত্রীর করোনা শনাক্ত হয়েছে।

সামাজিক নিরাপত্তার কারণে আক্রান্ত ওই যাত্রীর নাম ও ঠিকানা প্রকাশ করেনি সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষ। তবে আক্রান্ত ওই নাগরিক বাংলাদেশি বলে নিশ্চিত করেছে তারা। নাম প্রকাশ না করার শর্তে ইতালিতে বাংলাদেশি কমিউনিটির একজন জ‌্যেষ্ঠ সদস‌্য মঙ্গলবার রাতে এই তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে দেশটিতে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেটে যোগাযোগ করা হলে তারা জানান, বিষয়টি আনুষ্ঠানিকভাবে এখনও জানানো হয়নি।

বর্তমানে আক্রান্ত ওই বাংলাদেশি রোমের একটি পলিক্লিনিকে চিকিৎসাধীন রয়েছেন বলে সূত্র জানিয়েছে।

জানা গেছে, ১২ জুন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চার্টার্ড বিমানের প্রথম বিশেষ ফ্লাইটে আক্রান্ত ওই যাত্রী ঢাকা থেকে ইতালির রোমে ফিরেছেন বলে জানিয়েছে দেশটির বিমানবন্দর কর্তৃপক্ষ। পরে স্থানীয় প্রশাসনের নির্দেশে দুই সপ্তাহের হোম কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় জ্বর ও শ্বাসকষ্ট অনুভব করলে হাসপাতালের জরুরি নম্বরে ফোন দিলে অ‌্যাম্বুলেন্স এসে তাকে হাসপাতালে নিয়ে যায়। পরে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হলে করোনাভাইরাস শনাক্ত হয়।

প্রসঙ্গত, করোনার কারণে বাংলাদেশে আটকে পরা যাত্রীদের ফেরাতে ঢাকা থেকে রোমে বিশেষ ফ্লাইট পরিচালনা করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ১২ জুন চার্টার্ড বিমানের প্রথম ফ্লাইটে ২৬৫ জন যাত্রী ঢাকা থেকে রোমের ফিউমিচিনো বিমানবন্দরে পৌঁছান। সেখান থেকে সব যাত্রীকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়।

 

হাসান/সাইফ

 

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়