ঢাকা, বুধবার, ৪ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

অপ্রচলিত ফসলের আবাদ বাড়াতে চায় সরকার

সচিবালয় প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-২৩ ৬:১৮:২৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-২৩ ৭:০৮:৪৬ পিএম

কৃষিকে লাভজনক করতে সরকার এখন থেকে অপ্রচলিত মূল‌্যবান ফসলের আবাদ বাড়াতে চাচ্ছে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, ‘আমরা দানাদার খাদ্যশস্যে স্বয়ংসম্পূর্ণ । আমাদের চাহিদার চেয়ে আলু, টমেটো উদ্বৃত্ত থাকে। এক্ষেত্রে সংরক্ষণ ও প্রক্রিয়াজাত করে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করে মাথাপিছু আয় বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির সুযোগ রয়েছে। পাশাপাশি অপ্রচলিত মূল্যবান ফসলের আবাদ সম্প্রসারণে জোর দিচ্ছে সরকার।

সোমবার সচিবালয়ে নিজের কার্যালয়ে চীনের বীজ রপ্তানিকারক প্রতিষ্ঠান হাইটেক সিড লিমিটেডের চেয়ারম্যান জিয়াং সানকুইও-এর নেতৃত্বে প্রতিনিধিদলের সাথে বৈঠকে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রচলিত কৃষি থেকে অপ্রচলিত লাভজনক ফসলের আবাদে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। বাংলাদেশের আবহাওয়া ও মাটি ড্রাগন, রামবুটান, কফি, কাজুবাদাম, অ্যাবোকাডোসহ নানা অপ্রচলিত লাভজনক ফসলের জন্য উপযোগী।

এ সময় জিয়াং সানকুইও বলেন, ‘হাইটেক সিড লি: চিনের সর্ববৃহৎ বীজ রপ্তানিকারক প্রতিষ্ঠান। আমাদের নতুন জাতের ধান টি-আমনের ও সবজির উন্নত জাতের বীজ রয়েছে।’

বাংলাদেশে বীজের সম্প্রসারণের জন্য সহায়তা চান তারা। এসময় তারা টি-আমনের নতুন সুগন্ধি জাতের ধানের ছড়া দেখান মন্ত্রীকে। বাংলাদেশ সরকারের সাথে যৌথভাবে কাজ করতে চায় হাইটেক। 

বাংলাদেশে খাদ্য প্রক্রিয়াজাতকরণ কারখানা স্থাপনের পরিকল্পার কথা জানান জিয়াং।

কৃষি মন্ত্রী এসময় তাদের সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন। বাংলাদেশে তাদের প্রতিষ্ঠান স্থাপনের জন্য জমি কেনার পরামর্শ দেন মন্ত্রী। তাদের উন্নত জাতের বীজ সম্প্রসারণের জন্য বিএডিসিকে প্রয়োজনীয় নির্দেশনা দিবেন বলে জানিয়ে মন্ত্রী বলেন, সরকার তাদের প্রয়োজনীয় সবধরনের সহযোগিতা দিবে।

প্রতিনিধিদলে আরও ছিলেন হাইটেক সিড লি. এর ভাইস চেয়ারম্যান চু লিংফ্যাং, ব্যবস্থাপনা পরিচালক ড. এস বি নাসিম এবং প্রতিষ্ঠানের উপদেষ্ঠা ড. এম এ বারী।


ঢাকা/হাসান/সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন