ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘ধান উৎপাদন লাভজনক করার উপায় উদ্ভাবন করুন’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৭, ২৮ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ধান উৎপাদন লাভজনক করার উপায় উদ্ভাবন করুন’

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ধান উৎপাদনকে লাভজনক করার মাধ্যমে কৃষকের আয় বৃদ্ধির উপায় উদ্ভাবনের জন্য ব্রির বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

একই সঙ্গে তিনি নতুন প্রযুক্তির মাধ্যমে উন্নত পুষ্টিগুণ সম্পন্ন নিরাপদ খাদ্য উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন।

বৃহস্পতিবার গাজীপুরে ব্রির বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালা ২০১৮-১৯ ’র উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় মন্ত্রী আরো বলেন, ব্রির বিজ্ঞানীদের কল্যাণে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এমনকি চাল উৎপাদনে উদ্বৃত্ব অবস্থানে চলে এসেছে।  এখন নতুন চ্যালেঞ্জ সামনে এসেছে। আর সেটি হলো ধান উৎপাদন তথা সার্বিক কৃষি উৎপাদন ব্যবস্থাকে কৃষকের জন্য লাভজনক করা।

ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস প্রফেসর ড. এম এ সাত্তার মণ্ডল, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ ড. মো. আবদুল মুঈদ প্রমুখ।

কর্মশালায় ‘গবেষণা অগ্রগতি ২০১৮-১৯’ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্রির পরিচালক (গবেষণা) ড. তমাল লতা আদিত্য।


গাজীপুর/হাসমত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়