ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কারের প্রস্তুতি চলছে

সচিবালয় প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-০৭ ৮:৪১:১১ পিএম     ||     আপডেট: ২০২০-০১-০৭ ৯:২৪:১৫ পিএম

কৃষিক্ষেত্রে সাফল‌্য ও অবদানের জন‌্য ৩২ ব‌্যক্তি ও প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার দেয়ার প্রস্তুতি চলছে।

পুরস্কার সমুহের মধ্যে প্রথম পুরস্কার পাঁচটি স্বর্ণ, দ্বিতীয় পুরস্কার ১৯টি ব্রোঞ্জ ও তৃতীয় পুরস্কার ৯টি রৌপ্য পদক প্রদান করা হবে। সে প্রস্তুতি অংশ হিসেবে বঙ্গবন্ধু কৃষি পুরস্কার ট্রাস্টি বোর্ডের পঞ্চম সভা হয়।

কৃষিমন্ত্রী ও ট্রাস্ট্রি বোর্ডেও চেয়ারম্যান ড. মো. আব্দুর রাজ্জাক মহোদয়ের সভাপতিত্বে মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ে এ সভা হয়। 

বৈঠকে জানানো হয়,  কৃষক ও কৃষির সাথে সংশ্লিষ্টদের অক্লান্ত পরিশ্রমের ফলে কৃষিতে এই সাফল্য। কৃষি ক্ষেত্রে উল্লেখযোগ্য ও অনুকরণীয় অবদানের জন্য রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার’ আগের ন্যায় ১৪২৪ বঙ্গাব্দের পুরস্কার দেওয়া হবে। মোট ২৮৫টি আবেদনের মধ্য হতে সর্বশেষ ৪০টি আবেদনের মধ্য হতে ৩২ জন ব্যক্তি/প্রতিষ্ঠানকে নির্বাচন করা হয়েছে। পুরস্কার সমুহের মধ্যে প্রথম পুরস্কার ৫টি স্বর্ণ, দ্বিতীয় পুরস্কার ৯টি ব্রোঞ্জ ও ৩য় পুরস্কার ১৮টি রৌপ্য পদক প্রদান করা হবে।  পুরুস্কারের তারিখ নির্ধারণ করে জানানো হবে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পরপরই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে কৃষি উন্নয়নে অনুপ্রেরণা যোগাতে এ পুরস্কার প্রবর্তন করেন। বঙ্গবন্ধু কৃষি উন্নয়নের যে জয়যাত্রা শুরু করেছিলেন বর্তমান সরকার তা অনুসরণ করে সে অগ্রযাত্রাকে অব্যাহত রেখে আরও বেগবান হরা হয়েছে। এরই ধারাবাহিকতায় এবার বঙ্গাব্দ ১৪২৪ এর পুরস্কার দেয়া হবে। জাতির পিতা বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী বছরে ১৪২৫ ও ১৪২৬ বঙ্গাব্দের পুরস্কার প্রদান করা হবে। এব্যাপারে আগামী ২০ জানুয়ারি থেকে কার্যক্রম শুরু করা হবে।

এ সময় কমিটির সদস্য পরিবশে, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মো. আশরাফ উদ্দিন খসরু, কৃষি সচিব মো: নাসিরুজ্জামান, অতিরিক্ত সচিব মো. মোতাহার হোসেন মোল্লা উপস্থিত ছিলেন।


ঢাকা/আসাদ/সাজেদ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও