ঢাকা, সোমবার, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

যশোরে বোরোর বাম্পার ফলন, ঘরে তোলাই এখন লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-২৯ ৯:৪২:৩০ এএম     ||     আপডেট: ২০২০-০৪-২৯ ১:২৭:৫০ পিএম

যশোরে এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। উৎপাদিত ধান ঘরে তোলাই এখন কৃষকের লক্ষ্য।

চলতি বোরো মৌসুমে সরকার সারাদেশ থেকে ৮ লাখ মেট্রিক টন বোরো ধান ক্রয় করবে। এর মধ্যে যশোর থেকেই ৭ লাখ মেট্রিক টন বোরো ধান সরবরাহের আশা করছেন যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ড. মো. আক্তারুজ্জামান।

কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি বছরে যশোর জেলায় ১লাখ ৫৪ হাজার ৬শ’ ১৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে।

বোরো ধান কাটার জন্য শেষ মুহূর্তে যশোরে নতুন ২৪টি মেশিন আনা হয়েছে। যশোরের কেশবপুর উপজেলা থেকে ৩টি মেশিন লাগিয়ে ধান কাটার কার্যক্রম শুরু হয়েছে।

ধান কাটার প্রস্তুতির ব্যাপারে যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক জানান, বোরো ধান কাটার জন্য জেলা শিক্ষা কর্মকর্তার মাধ্যমে যশোরের বিভিন্ন স্কুলের ৯ম ও ১০ম শ্রেণির ৫ হাজার শিক্ষার্থী স্বেচ্ছাশ্রমে  ধান কাটার প্রস্তুতি গ্রহণ করেছে। তাছাড়া, করোনা পরিস্থিতিতে বেকার হয়ে যাওয়া দিন মজুর, যেমন- রাজমিস্ত্রি, পরিবহন শ্রমিক ও ঝিকরগাছা গদখালীর প্রায় ৬/৭ হাজার ফুল শ্রমিক দিয়েও ধান কাটার প্রস্তুুতি রয়েছে।

উপ-পরিচালক জানান, ধান কাটার শ্রমিক সংকট মোকাবেলায় উত্তরবঙ্গসহ বিভিন্ন জেলা থেকে শ্রমিক আনার ব্যাপারে জেলা প্রশাসক তাকে সহযোগীতার কথা জানিয়েছেন।

তিনি জানান, ইতোমধ্যে যশোরের বিভিন্ন স্থানে ছাত্রলীগের নেতাকর্মীরাও দরিদ্র কৃষকদের জমির ধান কেটে স্বেচ্ছাশ্রমে ঘরে তুলে দেওয়ার কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

 

যশোর/রিটন/টিপু