ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৩৪ বছর আগে সল্টলেকে বাংলাদেশের একাদশে ছিলেন যারা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১৫, ৫ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩৪ বছর আগে সল্টলেকে বাংলাদেশের একাদশে ছিলেন যারা

কলকাতার বিখ্যাত সল্টলেক স্টেডিয়াম। যুব ভারতী স্টেডিয়াম হিসেবেও পরিচিত এটি। এখানে সবশেষ ১৯৮৫ সালের ১২ এপ্রিল খেলেছিল বাংলাদেশ। বিশ্বকাপ বাছাইপর্বের ওই ম্যাচে ভারতের কাছে ২-১ ব্যবধানে হেরেছিল আশিষ ভদ্র-চুন্নু-কায়সার হামিদরা। এরপর গেল ৩৪ বছরে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে সল্টলেকে ভারতের বিপক্ষে আর খেলা হয়নি লাল-সবুজের জার্সিধারীদের।

৩৪ বছর পর কলকাতার বিখ্যাত সল্টলেকে স্টেডিয়ামে আবার খেলতে যাচ্ছে বাংলাদেশ। এবার বাংলাদেশের প্রতিনিধি মামুনুল-জামাল-জীবন-ইয়াসিন খানরা। ১৫ অক্টোবর সেখানে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্বের ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

তার আগে চলুন দেখে নেওয়া যাক ৩৪ বছর আগে ভারতের বিপক্ষে সল্টলেকে খেলা ম্যাচে বাংলাদেশের একাদশে কারা কারা ছিলেন।

বাংলাদেশের একাদশ :

মো. মহসিন, নাজির আহমেদ অলক, ইমতিয়াজ সুলতান জনি, বাদল দাস, আজমত আলী, স্বপন কুমার দাস, ইকবাল ওয়াসিম, ইলিয়াস হোসেন, আশিষ ভদ্র (অধিনায়ক), আশরাফুদ্দিন চুন্নু ও কায়সার হামিদ।

কোচ : আব্দুল রহিম।

ওই ম্যাচে বাংলাদেশের অধিনায়ক আশিষ ভদ্র ১৫ মিনিটে গোল করে বাংলাদেশকে এগিয়ে নেন। এরপর অবশ্য এই লিড ধরে রাখতে পারেননি তারা। ৩৬ মিনিটে ভারতের বিকাশ পানজি গোল করে সমতা ফেরান। আর ৫৪ মিনিটে গঞ্জালভেস কামিলো গোল করে এগিয়ে নেন ভারতকে। শেষ পর্যন্ত ২-১ গোলের হার নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বে এবার বাংলাদেশ রয়েছে ‘বি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ আফগানিস্তান, ওমান, ভারত ও কাতার। প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১-০ গোলে হেরেছে বাংলাদেশ। ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় ম্যাচে কাতারের মুখোমুখি হবে জিমি ডে’র শিষ্যরা। আর ১৫ অক্টোবর তৃতীয় ম্যাচে সল্টলেকে ভারতের মুখোমুখি হবে মামুনুল-জামালরা।



ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়