ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

অস্ট্রেলিয়াকে রুখে দিয়ে বাংলাদেশের ইতিহাস

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ২১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অস্ট্রেলিয়াকে রুখে দিয়ে বাংলাদেশের ইতিহাস

এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে বাংলাদেশ। যা এএফসি কাপে বাংলাদেশের মেয়েদের সেরা সাফল্য। প্রথমবারের মতো এশিয়ান বয়সভিত্তিক টুর্নামেন্টে পয়েন্ট পেল বাংলাদেশ। বাংলাদেশের পক্ষে দুটি গোলই করেছেন তহুরা খাতুন। আর অস্ট্রেলিয়ার হয়ে গোল করেছেন ক্লাউদিয়া মিহোচিচ ও পাইজি জোইস।

থাইল্যান্ডের আইপিই চনবুরি স্টেডিয়ামে প্রথমার্ধে বাংলাদেশ ১-০ গোলে এগিয়ে ছিল। দ্বিতীয়ার্ধে আরো তিনটি গোল হয়। তার মধ্যে দুটি করেছে অস্ট্রেলিয়া। একটি বাংলাদেশ। বাংলাদেশের সঙ্গে অস্ট্রেলিয়া ড্র করলেও তাদের সেমিফাইনাল নিশ্চিত হয়েছে। ‘এ’ গ্রুপের অপর ম্যাচে থাইল্যান্ডকে ৮-০ গোলে হারিয়েছে জাপান। তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠেছে সাবেক চ্যাম্পিয়নরা।

শনিবার চনবুরি স্টেডিয়ামে ম্যাচের ২১ মিনিটে বাংলাদেশ লিড নেয়। এ সময় নিজেদের অর্ধ থেকে আঁখি খাতুনের হেডে সামনে বল পেয়ে যান ঋতুপর্ণা চাকমা। তার ক্রসে অস্ট্রেলিয়ার অর্ধে বল চলে যায়। বলের পেছনে ছোটেন তহুরা খাতুন। অস্ট্রেলিয়ার গোলরক্ষক মিরান্ডা টেমপ্লেম্যান এগিয়ে আসেন পোস্ট ছেড়ে তাকে রুখতে। গোলরক্ষককে পরাস্ত করে তহুরার বাম পায়ের নেওয়া বাঁকানো শট জালে আশ্রয় নেয়।

এরপর অস্ট্রেলিয়া বেশ কয়েকটি গোলের সুযোগ তৈরি করেছিল। কিন্তু বাংলাদেশের গোলরক্ষক রূপনা চাকমা সবগুলোই রুখে দিয়েছেন। ৪৫ মিনিটে বাংলাদেশ ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিল। এ সময় বামপ্রান্ত থেকে বল পেয়ে মনিকা চাকমা শট নেন। তার নেওয়া শট ধরে ফেলেন অস্ট্রেলিয়ার গোলরক্ষক টেমপ্লেম্যান। তাতে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। 

বিরতির পর বাংলাদেশের উপর চাপ প্রয়োগ করে খেলে অস্ট্রেলিয়া। বাংলাদেশ রক্ষণাত্মক পন্থা অবলম্বন করে। বেশি রক্ষণাত্মক খেলতে গিয়ে ৭৭ মিনিটে গোল হজম করে বসে। এ সময় অস্ট্রেলিয়ার ক্লাউদিয়া মিহোচিচ কর্নার থেকে উড়ে আসা বল হেডে জালে জড়িয়ে সমতা ফেরান ম্যাচে। পরের মিনিটেই আঁখি খাতুনের উড়িয়ে মারা বল অস্ট্রেলিয়ার অর্ধে  পেয়ে যান তহুরা খাতুন। গোলরক্ষককে পরাস্ত করে জালে পাঠিয়ে আবারো বাংলাদেশকে এগিয়ে নেন। ৮১ মিনিটে অস্ট্রেলিয়ার পাইজি জোইস থ্রো থেকে বল পেয়ে দূর থেকে শট নেন। বল জালে আশ্রয় নেয়। তাতে ২-২ গোলের সমতা ফেরে। এই সমতা নিয়েই শেষ হয় ম্যাচ।

 

থাইল্যান্ড/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়