ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

কোরিয়াকে পেল অস্ট্রেলিয়া, চীনকে জাপান

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৫, ২৩ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোরিয়াকে পেল অস্ট্রেলিয়া, চীনকে জাপান

আর মাত্র তিনটি ম্যাচ। এরপরই পর্দা নামবে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের অষ্টম আসরের। গ্রুপ পর্বের গণ্ডি পেরিয়ে এবারের আসরের সেমিফাইনালে উঠেছে জাপান, অস্ট্রেলিয়া, উত্তর কোরিয়া ও চীন। ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে আসা জাপান সেমিফাইনালে পেয়েছে ‘বি’ গ্রুপ রানার্স-আপ হয়ে আসা চীনকে। আর ‘এ’ গ্রুপের রানার্স-আপ হওয়া অস্ট্রেলিয়া পেয়েছে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন উত্তর কোরিয়াকে।

বুধবার প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে উত্তর কোরিয়া ও অস্ট্রেলিয়া। একইদিন দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে জাপান ও চীন। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে থাইল্যান্ডের আইপিই চনবুরি স্টেডিয়ামে।

‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে উত্তর কোরিয়া ১০-০ গোলে হারায় ভিয়েতনামকে। পরের ম্যাচে চীনের বিপক্ষে জয় পায় ৪-০ গোলে। শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে আসে। অন্যদিকে চীন তাদের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-০ গোলে জয় পায়। এরপর দ্বিতীয় ম্যাচে উত্তর কোরিয়ার কাছে হার মনে ৪-০ ব্যবধানে। আর তৃতীয় ম্যাচে ভিয়েতনামকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালে নাম লেখায়।

‘এ’ গ্রুপে জাপান তাদের প্রথম ম্যাচে গোলশূন্য ড্র করে অস্ট্রেলিয়ার সঙ্গে। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে হারায় ৯-০ গোলের ব্যবধানে। আর তৃতীয় ম্যাচে স্বাগতিক থাইল্যান্ডকে ৮-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে নাম লেখায়। অস্ট্রেলিয়া তাদের প্রথম ম্যাচটি জাপানের সঙ্গে ড্র করার পর দ্বিতীয় ম্যাচে থাইল্যান্ডকে হারায় ৬-১ গোলে। আর বাংলাদেশের সঙ্গে শেষ ম্যাচে ২-২ গোলে ড্র করে গ্রুপ রানার্স-আপ হয়ে সেমিফাইনালে আসে।

সবশেষ দুই আসরের শিরোপা জিতেছে উত্তর কোরিয়া। তার আগে ২০০৭ সালে দ্বিতীয় আসরের শিরোপাও জিতেছিল তারা। অন্যদিকে জাপান ২০০৫ সালে প্রথম আসরের শিরোপা জেতার পর ২০১১ ও ২০১৩ সালে এএফসি কাপের শিরোপা জিতেছিল।  ২০০৯ সালে একবার জিতেছিল দক্ষিণ কোরিয়া। চীন ও অস্ট্রেলিয়া অবশ্য এখনো শিরোপা জিততে পারেনি।

চীন ২০০৫ সালে ফাইনাল খেলেছিল। এরপর গেল সাত আসরে সেমিফাইনালের গণ্ডি পেরুতে পারেনি। ২০১১, ২০১৩ ও ২০১৫ সালে তারা টানা তিনবার সেমিফাইনাল খেলেছিল। ওই তিন আসরেই হয়েছিল তৃতীয়। অন্যদিকে এএফসি কাপে অস্ট্রেলিয়ার সেরা সাফল্য এসেছিল ২০০৯ সালে। সেবার তারা চতুর্থ হয়েছিল। ১০ বছর পর আবার তারা সেমিফাইনালে এসেছে। দেখার বিষয় এবার তারা সেমিফাইনালের গণ্ডি পেরুতে পারে কিনা।


ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়