ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফাইনালে যাওয়া হলো না অস্ট্রেলিয়ার

ক্রীড়া প্রতিবেদক, থাইল্যান্ড থেকে ফিরে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৫, ২৫ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফাইনালে যাওয়া হলো না অস্ট্রেলিয়ার

বাংলাদেশের সঙ্গে ২-২ গোলে ড্র করে ৯ বছর পর এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠেছিল অস্ট্রেলিয়া। তাদের সামনে হাতছানি ছিল প্রথমবারের মতো ফাইনালে যাওয়ার। কিন্তু দুর্ভাগ্য তাদের। কারণ, সেমিফাইনালে তারা পেয়েছে এই টুর্নামেন্টের সবচেয়ে সফল দল ও গেল দুই আসরের চ্যাম্পিয়ন উত্তর কোরিয়াকে। যারা এই টুর্নামেন্টে হট ফেভারিট।

আজ বুধবার থাইল্যান্ডের স্থানীয় সময় দুপুর ১২টায় (বাংলাদেশ সময় ১১টা) আইপিই চনবুরি স্টেডিয়ামে সেমিফাইনালে উত্তর কোরিয়ার মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়ার কিশোরীরা। কিন্তু শক্তিশালী প্রতিপক্ষকে বিস্ময় উপহার দিয়ে ফাইনালে যেতে পারেনি। উত্তর কোরিয়ার কাছে ৩-০ ব্যবধানে হেরে আরো একবার সেমিফাইনাল থেকে বিদায় নিল অস্ট্রেলিয়া। এর আগে ২০০৯ সালে সেমিফাইনালে উঠেছিল তারা। সেবারও উত্তর কোরিয়াকে পেয়েছিল অস্ট্রেলিয়া। এবার সহজে হার মানলেও সেবার হাড্ডাহাড্ডি লড়াই করে ৪-৩ ব্যবধানে হেরেছিল। তাদের হারিয়ে টানা দ্বিতীয়বার ফাইনালে উঠেছিল উত্তর কোরিয়া। যদিও ফাইনালে দক্ষিণ কোরিয়া কাছে হেরে রানার্স-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাদের।

এবার অবশ্য অস্ট্রেলিয়াকে হারিয়ে সপ্তমবারের মতো ফাইনালে নাম লেখালো এশিয়ার নারী ফুটবলের অন্যতম পরাশক্তি উত্তর কোরিয়া।

 

 

বুধবার চনবুরি স্টেডিয়ামে ম্যাচের ১৪ মিনিটেই লিড নেয় উত্তর কোরিয়ার মেয়েরা। এ সময় ডি বক্সের মধ্যে সতীর্থের লম্বা করে বাড়ানো বল পেয়ে শট নেন কিম হায়ে ইয়ং। সেকেন্ড বারের পাশ দিয়ে বল জালে আশ্রয় নেয়। ১৭ মিনিটে ইয়াং তার জোড়া গোল পূর্ণ করে ব্যবধান করেন ২-০। এ সময় আবারো সতীর্থের বাড়িয়ে দেওয়া লম্বা পাস ডি বক্সের মধ্যে পেয়ে ব্যাকহিল করে পেছনে নেন। এরপর ঘুরে এসে বাম পায়ে জোরালো শট নেন। বল বাম কোনা দিয়ে জালে আশ্রয় নেয়।

১৭ মিনিট থেকে ৯০+২ মিনিট পর্যন্ত আর কোনো গোল হয়নি। ৯০+৩ মিনিটের মাথায় উত্তর কোরিয়ার হয়ে তৃতীয় গোলটি করেন কিম পম। এ সময় সমন্বিত আক্রমণে দ্বিতীয় বার দিয়ে গোল করেন কিম। তাতে ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়ন উত্তর কোরিয়া।

শনিবার ফাইনালে তারা জাপান অথবা চীনের মুখোমুখি হবে।

দ্বিতীয় সেমিফাইনালে আজই বাংলাদেশ সময় বিকেল ৩টায় মুখোমুখি হবে জাপান ও চীন।


ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়