ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চীনকে হারিয়ে ফাইনালে জাপান

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৪, ২৫ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চীনকে হারিয়ে ফাইনালে জাপান

এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে অষ্টম আসরের ফাইনালে উঠেছে জাপান। আজ বুধবার বিকেলে থাইল্যান্ডের আইপিই চনবুরি স্টেডিয়ামে দ্বিতীয় সেমিফাইনালে চীনকে ২-০ গোলে হারিয়ে ষষ্ঠবারের মতো ফাইনালে নাম লেখায় তারা।

পাশাপাশি ২০২০ অনূর্ধ্ব-১৭  নারী ফুটবল বিশ্বকাপের টিকিটও নিশ্চিত করেছে জাপানের কিশোরীরা। তাদের পাশাপাশি উত্তর কোরিয়ার কিশোরীরাও বিশ্বকাপের টিকিট পেয়েছে।

শনিবার ফাইনালে মুখোমুখি হবে উত্তর কোরিয়া ও জাপানের অনূর্ধ্ব-১৬ দল। আর তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচে মুখোমুখি হবে চীন ও অস্ট্রেলিয়া।

অবশ্য জাপানের কাছে হারলেও গর্ব করতে পারে চীন। জাপানের মতো দলের বিপক্ষে তারা প্রথমার্ধে দারুণ খেলেছে। তারা জানতো যে জাপানের বিপক্ষে অনেক চ্যালেঞ্জ নিতে হবে তাদের। সেক্ষেত্রে দারুণ পারফরম্যান্স করেছেন চীনের গোলরক্ষক লুয়ো ইউ। ম্যাচের ৭০ মিনিট পর্যন্ত তিনি নিজেদের জাল অক্ষুন্ন রাখেন।

ম্যাচের ৭১ মিনিটে হানন নিশো চীনের গোলরক্ষক লুয়োকে একা পেয়ে তার মাথার উপর দিয়ে ট্যাব করে বল জালে জড়ান। ৮২ মিনিটে জাপানের মাইকা হামানো দ্বিতীয় গোলটি করেন। তাকে গোলে সহায়তা করেন ওইয়ামা। বাকি সময়ে আর কোনো গোল না হওয়ায় ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে জাপান।

জাপান এর আগে পাঁচবার এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেছে। তার মধ্যে শিরোপা জিতেছে ৩ বার। রানার্স-আপ হয়েছে দুইবার। সবশেষ ২০১৩ সালে শিরোপা জিতেছিল তারা। তার আগে ২০১১ ও ২০০৫ সালে চ্যাম্পিয়ন হয়েছিল জাপানের কিশোরীরা।


ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়