প্রবাস

আবুধাবি ও দুবাইতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

বাংলাদেশ দূতাবাস-আবুধাবি এবং বাংলাদেশ কনস্যুলেট-দুবাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন করেছে।

বাংলাদেশ দূতাবাস আবুধাবীর উদ্যোগে বুধবার (১০ জানুয়ারি) দূতাবাসের সম্মেলন কক্ষে ঐতিহাসিক বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস'২৪ পালিত হয়েছে।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে আবুধাবিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর বলেন- ২৫ মার্চ কাল রাতে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী বাঙালি জাতির উপর ঝাঁপিয়ে পড়ে গণহত্যা চালাতে শুরু করে। এ ঘটনার সঙ্গে সঙ্গে বঙ্গবন্ধু তার ধানমন্ডির বাসভবন থেকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন। এর পরপরই রাতে বঙ্গবন্ধুকে পাকিস্তানি সেনাবাহিনী গ্রেপ্তার করে নিয়ে যায়। আন্তর্জাতিক চাপে পড়ে অবশেষে ১৯৭২ সালের ৮ জানুয়ারি বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয় পাকিস্তান। কারাগার থেকে মুক্ত হয়ে বঙ্গবন্ধু সোজা লন্ডন চলে যান। সেখান থেকে ভারত হয়ে ১০ জানুয়ারি স্বদেশে ফেরেন।

তিনি আরও বলেন, আগামির স্বনির্ভর বাংলাদেশ গঠনে দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে আমাদের প্রতিজ্ঞা করতে হবে। এই পরিকল্পনা বাস্তবায়নে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণ করে প্রবাসীদের গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে হবে।  

এদিকে, ১০ জানুয়ারি কনস্যুলেটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এর কর্মকর্তা-কর্মচারী, জনতা ব্যাংক ও বাংলাদেশ বিমান এয়ারলাইন্স-এর কর্মকর্তাবৃন্দ, দুবাই ও উত্তর আমিরাতের ছয়টি প্রদেশের বাঙালি কমিউনিটির নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশীগণ  অংশগ্রহণ করেন।

আলোচনা অনুষ্ঠানের পূর্বে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। কনসাল জেনারেল বি এম জামাল হোসেনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানের শুরুতে এ গুরুত্বপূর্ণ জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনান যথাক্রমে কনস্যুলেটের কাউন্সেলর (শ্রম) মোঃ আব্দুস সালাম এবং কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মোহাম্মদ কাজী ফয়সাল।