সারা বাংলা

দুই মামলায় দস্তগীরের রিমান্ড নামঞ্জুর, কারাগারে প্রেরণ

হত্যার উদ্দেশ্যে গুলি করার অভিযোগে সিদ্ধিরগঞ্জ থানায় দায়ের হওয়া নতুন দুটি মামলায় সাবেক মন্ত্রী গোলাম দস্তগীর গাজীর রিমান্ড আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী মোহসিনের আদালত এ আদেশ দেন।

এর আগে, গত ২২ সেপ্টেম্বর সিদ্ধিরগঞ্জ থানায় দায়ের করা চার হত্যা মামলায় ৮ দিনের রিমান্ড মঞ্জুর হয় দস্তগীরের। নারায়ণগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী মোহসিন আদালত শুনানি শেষে প্রতি মামলায় দুই দিন করে তাকে রিমান্ডে পাঠান। 

আদালত সূত্রে জানা গেছে, রিমান্ড শেষে আজ সিদ্ধিরগঞ্জ থানার নতুন দুটি মামলায় সাবেক মন্ত্রীকে রিমান্ডের আবেদন করে আদালতে আনে পুলিশ। শুনানি শেষে রিমান্ড নামঞ্জুর করে দস্তগীরকে কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়।

গত ২৩ সেপ্টেম্বর ও ২৪ সেপ্টেম্বর সিদ্ধিরগঞ্জ থানায় মামলা দুটি করেন কাজী আহমেদুল্লাহ আহাদ ও মো. জুয়েল মিয়া। একটি মামলায় সাবেক এমপি গোলাম দস্তগীর গাজীসহ ৪১ জনের নাম এবং অপর মামলায় ১৩৩ জনের নাম উল্লেখ করা হয়। এছাড়া, নাম না জানা আসামি করা হয়েছে আরো ১ হাজার জনকে।

সিদ্ধিরগঞ্জের দুটি মামলায় দস্তগীর ছাড়াও আসামিদের মধ্যে রয়েছেন সাবেক সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান, শামীম ওসমানের ছেলে অয়ন ওসমান, শামীম ওসমানের ভাতিজা আজমেরি ওসমান, গোলাম দস্তগীর গাজীর ছেলে গোলাম মর্তুজা পাপ্পা গাজী, সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াছিন মিয়া প্রমুখ।

একটি মামলার এজহারে বলা হয়, গত ২১ জুলাই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড এলাকায় মামলার আসামিরা বৈষম্যবিরোধী আন্দোলনে অংশ নেওয়া ছাত্র-জনতার ওপর হামলা ও গুলি বর্ষণ করে। গুলিবিদ্ধ হয়ে আহত হন জুয়েল মিয়া।

অপর মামলার এজাহারে বলা হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় ২১ জুলাই সানারপাড় এলাকায় বিভিন্ন অস্ত্র নিয়ে আসামিরা আন্দোলনকারীদের গুলি করে। এতে আহত হন মামলার বাদী কাজী আহমেদুল্লাহ আহাদ।