ক্যাম্পাস

জাতীয় বিশ্ববিদ্যালয়ের লোগোটি ইংরেজিতে করা হোক

জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অন্যতম একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এর ক্যাম্পাস সারাদেশের বিভিন্ন কলেজ ও ইনস্টিটিউটগুলোতে বিস্তৃত। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করে বাংলাদেশের অনেক শিক্ষার্থী বিদেশে উচ্চতর পড়াশোনা ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন।

১৯৯২ সালে প্রতিষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের চলমান কোর্সসমূহের মধ্যে রয়েছে পিএইচডি প্রোগ্রাম, এমফিল প্রোগ্রাম, আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম, পিজিডি কোর্স ইত্যাদি। কিছুদিন আগে মূল ক্যাম্পাসে চারটি বিষয়ে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামও শুরু হয়েছে, যা খুশির খবর।

কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, কিছু সংগত কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ে বিদেশ থেকে শিক্ষার্থীরা পড়তে আসেন না। এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিদেশে পড়াশোনা করতে যেতে নানা জটিলতায় ভোগেন। কারণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের লোগো, ভর্তির প্রজ্ঞাপন ও বেশীরভাগ কারিকুলামই ইংরেজি ভাষায় নয়।

অথচ কিছুদিন আগে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পুরো লোগোটিই পরিবর্তন করা হয়েছে। ওইটার মতো জাতীয় বিশ্ববিদ্যালয়ের লোগোটি পুরো পরিবর্তনের দরকার নেই, শুধু বর্তমান লোগোটির ইংরেজি অনুবাদপূর্বক ব্যবহার করলেই হয়ে যায়। বিশ্ব ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের লোগো পরিবর্তনের বিষয়টি নতুন নয়। ইতোপূর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগোটি অনেকবার পরিবর্তন করা হয়েছে।

প্রথমত, জাতীয় বিশ্ববিদ্যালয়ের লোগোটি যদি ইংরেজি অনুবাদপূর্বক ব্যবহার করা হয়, তাহলে বিশ্বব্যাপী সবাই সহজে চিনতে পারবে।

দ্বিতীয়ত, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিদেশে উচ্চতর পড়াশোনা ও চাকরি করতে গেলে সহজেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের লোগোটি প্রদর্শনের মাধ্যমে তাদের প্রাথমিক পরিচয় দিতে পারবেন। যারা বিদেশ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে আসবেন তাদেরও সহজ হবে। উদাহরণ হিসেবে বলতে পারি- সিঙ্গাপুর, ফিলিপাইনসহ অন্যান্য দেশের ন্যাশনাল ইউনিভার্সিটিগুলোর লোগো ইংরেজিতে।

এজন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি শ্রদ্ধাবোধ রেখে বিনীত অনুরোধ, শিক্ষার্থীদের বৈশ্বিক চাহিদার অংশ ও যুগের সঙ্গে তাল মিলিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বর্তমান লোগোটির ইংরেজি অনুবাদপূর্বক তা ব্যবহার করা হোক।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আরও দুটি বিষয় যেগুলো ধীরে ধীরে বাস্তবায়ন করলে ভালো হবে মনে করি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রমের ভাষা বিশ্বজনীন করার অংশ হিসেবে ভর্তির প্রজ্ঞাপন, নোটিশ, পরিপত্র, জার্নাল ইত্যাদি ইংরেজি ভাষায় প্রকাশ করা এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো বেশীরভাগ কারিকুলাম সম্পূর্ণ ইংরেজি ভাষায় করে ফেলা। যাতে শিক্ষার্থীদের বিদেশের বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও ক্রেডিট টান্সফারের ক্ষেত্রে নতুন করে আবার MOI সংগ্রহ করতে না হয়।

লেখক: প্রাক্তন শিক্ষার্থী, এমবিএ (ব্যবস্থাপনা), কক্সবাজার সিটি কলেজ এবং বেসরকারি উন্নয়ন সংস্থা শেডে কর্মরত।