ক্যাম্পাস

রাবির ডাইনিংয়ে খাবারের দাম বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ১৭টি আবাসিক হলের ডাইনিংয়ে খাবারের দাম বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার (১০ জানুযারি) বিকালে বিশ্ববিদ্যালয়ের হল প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক জাহাঙ্গীর হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে, গত ১২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের হল প্রাধ্যক্ষ পরিষদের এক সভায় দুপুর ও রাতের খাবারে মোট ১০ টাকা বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আগামী ১৫ জানুয়ারি থেকে আবাসিক হলগুলোর ডাইনিংয়ে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে বিজ্ঞতিতে উল্লেখ করা হয়।

এদিকে দাম বৃদ্ধির সিদ্ধান্তটি গতকাল মঙ্গলবার (৯ জানুযারি) সন্ধ্যায় জানাজানি হলে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ক্ষোভ প্রকাশ করেন। এছাড়া বিভিন্ন গণমাধ্যমেও সংবাদ প্রকাশিত হয়। এরই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও হল প্রাধ্যক্ষ পরিষদ আজ বুধবার বিকালে এক জরুরি সভার আয়োজন করে। সভায় ডাইনিংয়ে খাবারের দাম বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত করা হয়।

প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক জাহাঙ্গীর হোসেন বলেন, ডাইনিং কর্মচারীদের দাবি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে দু’বেলার খাবারে মোট ১০ টাকা বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো। তবে বিষয়টি নিয়ে আজ বিকালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে প্রাধ্যক্ষদের জরুরি সভা হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুরোধে দাম বৃদ্ধির বিষয়টি আপাতত স্থগিত করা হয়েছে। পরে হলের আবাসিক শিক্ষার্থী ও ডাইনিং কর্মচারীদের সঙ্গে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, রাবির ১৭টি আবাসিক হলের ডাইনিংয়ে দুপুর ও রাতের খাবার সরবরাহ করা হয়। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও খাবারের মান বৃদ্ধির কথা বলে ২০২২ সালের ১ জুলাই দুই বেলার খাবারে মোট ৮ টাকা বৃদ্ধি করে। এর আগে দুপুরের খাবারের দাম ছিল ২৪ টাকা। পরে সেটি হয় ২৮ টাকা। একইভাবে রাতের খাবারের দাম ১৮ টাকার পরিবর্তে ২২ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া আগে ২ টাকায় বিভিন্ন ভর্তা পাওয়া গেলেও পরবর্তীতে সেগুলোর দাম আরও ৩ টাকা বৃদ্ধি করে ৫ টাকা করা হয়।

খাবারের দাম নিয়ে গত ১২ ডিসেম্বর প্রাধ্যক্ষ পরিষদের সভায় নেওয়া সিদ্ধান্ত ৮ জানুয়ারি হলগুলোতে বিজ্ঞপ্তি আকারে পাঠানো হয়। সেখানে সব হলের ডাইনিংয়ে দুপুরের খাবারের দাম ২৮ টাকা থেকে বৃদ্ধি করে ৩৫ টাকা এবং রাতের খাবারের দাম ২২ টাকা থেকে বৃদ্ধি করে ২৫ টাকা নির্ধারণ করা হয়।