ক্যাম্পাস

জাবি ছাত্রলীগ নেতা মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি পুনর্গঠন, নিরাপত্তা কর্মকর্তা বদলি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা শামীম মোল্লার মৃত্যুর ঘটনায় গঠিত তদন্ত কমিটির পুনর্গঠন করা হয়েছে। নবগঠিত কমিটিকে আগামী ১৫ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এছাড়া, মৃত্যুর ঘটনায় মামলার জন্য বিশ্ববিদ্যালয় থেকে সুপারিশ করা নামের ক্রমের ব্যত্যয় ঘটানোর অভিযোগে প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহিনের বিরুদ্ধে অপর একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেই সঙ্গে তদন্ত চলাকালে সাময়িকভাবে তাকে বিএনসিসি অফিসে বদলি করা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. এবিএম আজিজুর রহমান স্বাক্ষরিত পৃথক অফিস আদেশে এসব তথ্য জানানো হয়। 

অফিস আদেশে বলা হয়, গত ২১ সেপ্টেম্বর অনুষ্ঠিত প্রশাসনিক সভার সিদ্ধান্ত অনুযায়ী ২৩ সেপ্টেম্বরের অফিস আদেশ সংশোধন করে সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, গত ১৮ সেপ্টেম্বর ইতিহাস বিভাগের সাবেক শিক্ষার্থী শামীম মোল্লা ক্যাম্পাসে হামলার শিকার হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করার বিষয়ে তদন্ত করে সুপারিশসহ প্রতিবেদন জমাদানের জন্য ইতোপূর্বে গঠিত তদন্ত কমিটি পুনর্গঠন করা হয়েছে।

দর্শন বিভাগের অধ্যাপক মুহাম্মদ তারেক চৌধুরীকে কমিটির আহ্বায়ক ও ডেপুটি রেজিস্ট্রার মো. আবু তালেবকে সদস্য সচিব করে আট সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ. এন. এম. ফখরুদ্দিন, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো. এমরান জাহান, লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ মাহমুদুর রহমান, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক আমিনা ইসলাম, মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আরিফুল হক, সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক কামরুল হাসানকে সদস্য।

বিজ্ঞপ্তিতে গঠিত কমিটিকে উপরোক্ত ঘটনার নির্দেশদাতা ও আঘাতকারী চিহ্নিত করে আগামী ১৫ (পনের) কর্মদিবসের মধ্যে শান্তির সুপারিশসহ প্রতিবেদন প্রদানের জন্য অনুরোধ করা হয়।

অপর অফিস আদেশে জানানো হয়, শামীম মোল্লার অনাকাঙ্ক্ষিত মৃত্যুর ঘটনায় প্রক্টরিয়াল বডির প্রাথমিক তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী আশুলিয়া থানায় সুদীপ্ত শাহিনের দায়েরকৃত মামলায় ব্যত্যয় পরিলক্ষিত হয়। এ বিষয়ে তদন্ত করে সত্যতা নিরূপণের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কর্মচারী দক্ষতা ও শৃঙ্খলা অধ্যাদেশের ধারা ৫ এর ক(১) অনুযায়ী তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তদন্ত কমিটিতে প্রধান হিসাবে আছেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. খোন্দকার লুৎফুল এলাহী এবং সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার (উচ্চশিক্ষা ও বৃত্তি) লুৎফুর রহমান আরিফ।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন, উদ্ভিদবিজ্ঞান বিভাগ অধ্যাপক ড. মো. আব্দুল হালিম ফার্মেসী বিভাগ মোহাম্মদ সালাহউদ্দিন ভূঁইয়া, পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান ভূঁইয়া।

এ কমিটিকেও আগামী পনেরো কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।