ক্যাম্পাস

জাবিতে নবীন বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইেজশনের (জেইউডিও) আয়োজনে ‘ষষ্ঠ নবীন বিতর্ক প্রতিযোগিতা’ অনুষ্ঠিত হয়েছে।

‘দিনবদলের প্রভাতফেরী, পাঞ্জেরি এসো আঁকড়ে ধরি’ স্লোগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বাংলা এশিয়ান পার্লামেন্টারি বিতর্ক এবং শনিবার (২৮ সেপ্টেম্বর) ইংরেজি ব্রিটিশ পার্লামেন্টারি বিতর্ক অনুষ্ঠিত হয়। 

বিতর্ক শেষে ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স রুমে এ দুই পর্যায়ের ‘সেরা ১০’ বিতার্কিক ঘোষণা করা হয়। বাংলা বিতর্কে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন অর্থনীতি বিভাগের শিক্ষার্থী লুৎফুন নাহার তরী এবং ইংরেজি বিতর্কে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন দর্শন বিভাগের ইসমে জাহান শুচি।

আয়োজকরা জানান, বিশ্ববিদ্যালয়ের ৫২তম আবর্তনের শিক্ষার্থীদের মধ্যে বিতর্ক চর্চার উৎসাহ যোগাতে এবং বিতর্কের মাধ্যমে যুক্তিবাদী করে তোলার প্রয়াসে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ফলাফল ঘোষণা শেষে জেইউডিও'র সভাপতি তাপসী দে প্রাপ্তি বলেন, নবীনতম ব্যাচের বিতার্কিকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ষষ্ঠ নবীন বিতর্ক প্রতিযোগিতা ২০২৪ এর বাংলা এবং ইংরেজি পর্যায়ের বিতর্ক অনুষ্ঠিত হয়। প্রতি বছরের মতো জেইউডিও'র নবীনদের বিতর্কের প্রতি আগ্রহী করে তোলার লক্ষ্যে আয়োজিত এ প্রতিযোগিতায় বাংলা ও ইংরেজি উভয় পর্যায়ের বিতর্কে নবীনদের সাড়া জাগানিয়া পরিবেশনা আমাদের যুক্তিবাদী ও মননশীল সমাজ প্রতিষ্ঠায় আশাবাদী করে তোলে।

আগামী ৬ই অক্টোবর সেলিম আল দীন মুক্তমঞ্চে উভয় পর্যায়ের সেরা ১০ বিতার্কিকদের পুরষ্কৃত করা হবে বলেও জানান তিনি।