অর্থনীতি

কারণ ছাড়াই বাড়ছে ইসলামী ব্যাংকের শেয়ারদর

কোনো প্রকার মূল্য সংবেদনশীল তথ্য বা কারণ ছাড়াই পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি ইসলামী ব্যাংক পিএলসির শেয়ারের দাম অস্বাভাবিক হারে বাড়ছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এমন তথ্য জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

শেয়ার দর অস্বাভাবিক বাড়ার কারণ জানতে চেয়ে গত ২৫ সেপ্টেম্বর ডিএসই কোম্পানিকে নোটিশ পাঠায়। ওই চিঠির জবাবে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই কোম্পানির শেয়ার দর এভাবে বাড়ছে।

প্রসঙ্গত, গত ১৯ সেপ্টেম্বর ইসলামী ব্যাংকের শেয়ারদর ছিল ৩৯.২০ টাকা।২৫ সেপ্টেম্বর লেনদেন শেষে তা দাঁড়ায় ৭০.৪০ টাকায়। অর্থাৎ ১২ কার্যদিবসে ব্যাংকটির শেয়ারদর বেড়েছে ৩১.২০ টাকা বা প্রায় ৮০ শতাংশ।

এভাবে কোম্পানির শেয়ারের দাম বাড়াকে অস্বাভাবিক বলে মনে করে ডিএসই কর্তৃপক্ষ।

এদিকে, বুধবার (২৫ সেপ্টেম্বর) ইসলামী ব্যাংক পিএলসির শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ার কারণ তদন্ত করে দেখতে ডিএসইকে নির্দেশ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ডিএসই’র প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তার কাছে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, সম্প্রতি ইসলামী ব্যাংকের শেয়ারদর ও লেনদেন বেড়েছে, যা অস্বাভাবিক ও সন্দেহজনক। এ পরিস্থিতিতে ডিএসইকে ব্যাংকটির লেনদেন সম্পর্কে তদন্ত করার নির্দেশ দেওয়া হলো। সাম্প্রতিক সময়ে ব্যাংকটির শেয়ারদর ও লেনদেনের অস্বাভাবিক বৃদ্ধির কারণগুলো (বাজারের কারসাজি, ইনসাইডার ট্রেডিং ও অন্যান্য বাজারের অপব্যবহারসহ) চিহ্নিত করে ৩০ কার্যদিবসের মধ্যে বিএসইসির সার্ভিলেন্স বিভাগে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হলো।

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, তদন্তকালে কোম্পানিটি সন্দেহজনক লেনদেন সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০-এর আচরণবিধি ৬ ও ৮ এবং বিধি ১১ লঙ্ঘন করলে তা অবিলম্বে সংশ্লিষ্ট এআর/কমপ্লায়েন্স অফিসার/সিইওকে অবহিত করতে হবে।