আন্তর্জাতিক

সোমবার থেকে ফের কর্মবিরতিতে যাচ্ছেন পশ্চিমবঙ্গের চিকিৎসকরা

সোমবার থেকে ফের পূর্ণ কর্মবিরতির ডাক দিয়েছেন পশ্চিমবঙ্গের জুনিয়র চিকিৎসকরা। রোববার (২৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে কলকাতার আরজি কর হাসপাতালে একজন শিক্ষানবিশ চিকিৎসককে নৃশংস ধর্ষণ ও হত্যার প্রতিবাদে জুনিয়র চিকিৎসকরা টানা ৪১ দিন কর্মবিরতি পালন করে।

এরমধ্যে শুক্রবার রাতে সাগর দত্ত মেডিকেল কলেজ হাসপাতালে রোগীর মৃত্যুকে কেন্দ্র করে একদল লোক হামলা চালায় চিকিৎসকদের উপর। এর জেরে সোমবার থেকে নতুন করে বিক্ষোভ কর্মসূচি এবং কর্মবিরতির ডাক দিয়েছেন তারা।

সাগর দত্ত মেডিকেলে হামলার প্রতিবাদে নিরাপত্তা চেয়ে শুক্রবার রাত থেকেই শুরু হয় কর্মবিরতি। এই নিয়ে জুনিয়র চিকিৎসকদের সঙ্গে দফায় দফায় কথা হয় রাজ্য পুলিশের। কিন্তু এরপরও কোনো সমাধান আসেনি। 

শনিবার পশ্চিমবঙ্গ জুনিয়র ডক্টর্স ফ্রন্টের প্রতিনিধিরা বলেন, ‘সাগর দত্তের ঘটনা আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, আমাদের নিরাপত্তা নেই। আমরা কর্মবিরতিতে যেতে বাধ্য হচ্ছি। থ্রেট কালচার দূর করার জন্য আমরা দাবি তুলেছিলাম। কিন্তু শাসক দলের বিধায়ক প্রকাশ্যে বলছেন, ৫০ ডাক্তারকে ৫০ হাজার লোক দিয়ে মারধর করবে। থ্রেট কালচারে অভিযুক্তরা বুক ফুলিয়ে ঘুরে বেড়াচ্ছে। হাসপাতালের ভয় পরিবেশ রয়েছে। সরকার আমাদের নিরাপত্তা দিতে ব্যর্থ। এর প্রতিবাদে আমরা সোমবার থেকে কর্মবিরতিতে বসতে চলেছি।’

সাগর দত্ত হাসপাতালের ঘটনায় শুক্রবার হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছেন পশ্চিমবঙ্গের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম। তবে, চিকিৎসকরা আবারও স্বাস্থ্য সচিবের পদত্যাগের দাবি তুলেছেন। আন্দোলনকারী জুনিয়র চিকিৎসকরা বলছেন, ‘আমরা এই স্বাস্থ্য সচিবের পদত্যাগ চেয়েছিলাম। তার কারণ তিনি সম্পূর্ণ ব্যর্থ। ফলে আমাদের আন্দোলনে তার পদত্যাগের দাবি থাকছে।’

জুনিয়র চিকিৎসকরা জানান, তাদের ৫ দফার দাবি না পূরণ হলে তারা আন্দোলন চালিয়ে যাবেন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের লড়াই থামবে না।