আইন ও অপরাধ

আমানউল্লাহ আমানের কারামুক্তিতে বাধা এক মামলা

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমানের বিরুদ্ধে মামলা হয়েছে দুই শতাধিক। এর মধ্যে এক মামলায় জামিন মেলেনি তার। বাকি মামলাগুলোতে তিনি জামিনে আছেন। কারামুক্ত হতে তাকে দুর্নীতির দায়ে ১৩ বছরের কারাদণ্ডের মামলায় জামিন পেতে হবে।

বিস্ফোরক দ্রব্য আইনে কেরানীগঞ্জ মডেল থানায় দায়ের করা এক মামলায় বুধবার (১০ জানুয়ারি) ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শফিকুল ইসলাম আমানের জামিনের আদেশ দেন।

আমানইল্লাহ আমানের আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেছেন, এর আগে এই মামলায় তিনি জামিনে ছিলেন৷ কারাগারে থাকা অবস্থায় তার জামিন বাতিল হয়। আজকে আমরা তার জামিনের আবেদন করি। আদালত শুনানি শেষে তার জামিন মঞ্জুর করেন।

তিনি বলেন, এখন পর্যন্ত আমানউল্লাহ আমানের বিরুদ্ধে ২০০টির বেশি মামলা হয়েছে। একটি বাদে সবগুলো মামলায় জামিনে আছেন তিনি। দুর্নীতির ওই মামলায় আগামী ১৪ জানুয়ারি আপিল বিভাগে জামিন শুনানি হবে। আশা করছি, ওই দিন তিনি জামিন পাবেন এবং কারামুক্ত হবেন।

উচ্চ আদালতের নির্দেশে আমানউল্লাহ আমান গত বছরের ১০ সেপ্টেম্বর ঢাকার বিশেষ জজ আদালত-১ এ আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। আদালত জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এর পর থেকে তিনি কারাগারে আছেন।