জাতীয়

চাকরিচ্যুত বিডিআর সদস্যদের পুনর্বহালের দাবি

পিলখানা হত্যাকাণ্ডের পর চাকরিচ্যুত বিডিআর (বর্তমানে বিজিবি) সদস্যদের চাকরিতে পুনর্বহালের দাবি জানিয়েছে ‘৬৪ জেলার ক্ষতিগ্রস্ত বিডিআর ঐক্য ২০০৯’। সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে বিডিআর হত্যাকাণ্ডে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ারও দাবি জানিয়েছে সংগঠনটি। বিস্ফোরক আইনের মামলায় যারা ১৫ বছর ধরে কারাবন্দি আছেন, অতি দ্রুত তাদের জামিনের ব্যবস্থা করার দাবি জানানো হয়েছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষ থেকে চাকরিচ্যুত বিডিআর সদস্য সাঈদ আহমেদ খান লিখিত বক্তব্য পাঠ করেন। তিনি বলেন, হত্যাকাণ্ড ও পূর্বপরিকল্পনার সঙ্গে জড়িত সবাইকে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক। একই সঙ্গে নিরাপরাধ বিডিআর সদস্যদের সরকারি সকল প্রকার সুযোগ-সুবিধাসহ চাকরিতে পুনর্বহাল করা হোক।

তিনি বলেন, অল্প কিছু দিন আগে নতুন সরকার গঠিত হয়েছে। সুষ্ঠু তদন্তের স্বার্থে নতুন সরকারকে আরও কিছু দিন সময় দেওয়া প্রয়োজন। ইতোমধ্যেই স্বরাষ্ট্র উপদেষ্টা পিলখানা হত্যাকাণ্ড পুনঃতদন্তের জন্য তদন্ত কমিটি গঠন করার ঘোষণা দিয়েছেন। সরকারের এমন উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই।

সাঈদ আহমেদ খান বলেন, আমরা গভীর উদ্বেগ ও উৎকণ্ঠার সঙ্গে লক্ষ করেছি যে, গত মাসের ৯ তারিখে তথাকথিত ‘বিডিআর কল্যাণ পরিষদ’-এর ব্যানারে একটি সংগঠন মানববন্ধন করে সাংবাদিকদের সামনে চাকরিচ্যুত ১৮ হাজার ৫২০ জন বিডিআর সদস্যকে নির্দোষ দাবি করে ও অসংলগ্ন বক্তব্য দেয়। স্মারকলিপি প্রদানের মাধ্যমে কারাবন্দিদের ব্যাপারে সরকারকে ৩০ দিনের আলটিমেটাম দেয়। কিন্তু, আমরা তাদের এসব দাবিকে নৈতিকভাবে সমর্থন করি না।