জাতীয়

ফারুক আহমদ সভাপতি, ফরিদ আহমেদ মহাসচিব

ফারুক আহমদ সরদারকে সভাপতি, ফরিদ আহমেদ মজুমদারকে মহাসচিব এবং মেজবাহ উদ্দিন সাঈদকে ইসি সদস্য করে হজ এ‌জে‌ন্সি মা‌লিক‌দের সংগঠন হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেেশর (হাব) কার্যনির্বাহী পরিষদ পুনর্গঠন করা হ‌য়ে‌ছে।

বৃহস্প‌তিবার (২৬ সেপ্টেম্বর ) হাব কার্যনির্বাহী পরিষদের ১০ম সভায় উপস্থিত সদস্যদের সর্বসম্মতিক্রমে এই ক‌মি‌টি গঠন করা হয়।

হাব কার্যনির্বাহী পরিষদের ২০২৪-২০২৬ মেয়াদের নির্বাচনে নির্বাচিত সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম শারীরিক অসুস্থতার দরুণ গত ২২ আগস্ট পদত্যাগ কর‌লে সভাপতির পদ শূন্য হয়। হাবের সভাপ‌তি হওয়ার আ‌গে ফারুক আহ‌মদ সরদার কার্যনির্বাহী পরিষদের মহাস‌চিব ছি‌লেন।

সদস্যদের সর্বসম্মতিক্রমে তা‌কে সভাপ‌তি নির্বা‌চিত করা হয়। মহাস‌চি‌বের শূন্যপদে ফরিদ আহমেদ মজুমদারকে মহাসচিব করা হয়। নবনির্বা‌চিত সভাপ‌তি ফারুক আহমদ সরদার ও মহাস‌চিব ফরিদ আহমেদ মজুমদার সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জা‌নি‌য়ে শুক্রবার রা‌তে ব‌লেন, অতী‌তের ম‌তো আমরা সবার সহ‌যো‌গিতা চাই। আল্লাহর মেহমান‌দের খেদমতের মাধ্যমে হয়রা‌নিমুক্ত সুন্দর ও সুশৃঙ্খল হজ ব্যবস্থাপনা উপহার দেয়াই আমা‌দের মূল লক্ষ্য। হজ ব্যবস্থাপনায় কো‌নো প্রকা‌র অ‌নিয়ম দুর্নী‌তির সু‌যোগ নাই। হা‌জি‌দের হয়রা‌নি কর‌লে কাউ‌কে ছাড় দেওয়া হ‌বে না। সুন্দর হজ ব্যবস্থাপনার স্বা‌র্থেই আমা‌দের সবাই‌কে ঐক্যবদ্ধ থাক‌তে হ‌বে। অতী‌তের ম‌তো হাব এ‌জে‌ন্সি মা‌লিক‌দের সু‌খে-দু‌খে পাশে থাক‌বে এটা আমা‌দের অঙ্গীকার।  আমরা প্রত্যাশা করি, আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টায় হজ ব্যবস্থাপনা ভবিষ্যতে আরো উন্নততর ও সমৃদ্ধ এবং সুশৃঙ্খল হবে।

হজের খরচ কমা‌নোর জন্য সরকা‌রের স‌ঙ্গে আ‌লোচনা ক‌রে প্রয়োজনীয় কর্মসূচি গ্রহণ করা হ‌বে জা‌নি‌য়ে হাব নেতারা জানান, বিমান ভাড়া কমা‌নো হ‌লে হ‌জের খরচ ক‌মে আস‌বে। হ‌জের খরচ কম‌লে হজযাত্রীর সংখ্যাও বাড়‌বে। অ‌নে‌ক ধর্মপ্রাণ মুসলমান ইচ্ছা থাকা সত্তেও বে‌শি খর‌চের জন্য হজে যে‌তে পা‌রেন না। আমরাও চাই হ‌জের খরচ কমা‌নো হোক। তারা সি‌ভিল এ‌ভি‌য়েশ‌নের অ‌ভিজ্ঞ‌দের সমন্ব‌য়ে টেক‌নিক্যাল ক‌মি‌টি গঠন ক‌রে যৌ‌ক্তিক বিমান ভাড়া নির্ধার‌ণের দা‌বি জানান।

হাব জানায়, হজযাত্রীদের সেবায় নিয়োজিত সরকারের স্বীকৃতিপ্রাপ্ত এবং রাজকীয় সৌদি সরকার কর্তৃক অনুমোদিত হজ এজেন্সিসমূহের মালিকদের সংস্থা হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। বর্তমানে এর সদস্য সংখ্যা ১১৭২ জন। প্রতিষ্ঠানটি একটি প্রথম শ্রেণির বাণিজ্যিক সংগঠন, যা বাণিজ্য মন্ত্রণালয় ও জয়েন্টষ্টক কোম্পানী কর্তৃক নিবন্ধিত। বাণিজ্য সংগঠনের টিও রুল অনুযায়ী পরিচালিত হাব শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর অন্তর্ভুক্ত একটি অন্যতম প্রথম শ্রেণির অলাভজনক সেবামূলক সংগঠন। হজ ও ওমরাহ যাত্রীগণের কল্যাণে এ‌টি দেশে-বিদেশে সুষ্ঠু ও সুশৃঙ্খল হজ ব্যবস্থাপনা কাজে নিয়োজিত।