জাতীয়

বস্ত্র ও পাট উপদেষ্টার সঙ্গে বাপার প্রতিনিধিদলের সাক্ষাৎ

বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেনের সঙ্গে বাংলাদেশ এগ্রো-প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা)-এর প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করেছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে উপদেষ্টার কার্যালয়ে তারা সাক্ষাৎ করেন।

এ সময় উপদেষ্টা বলেন, সারাদেশে পাটের প্রচলন বাড়াতে হবে। আগামী মাস থেকে দেশের সুপারশপগুলোতে পাটের ব্যাগ চালুর কার্যক্রম নিয়েছে সরকার।

তিনি বলেন, এ মন্ত্রণালয় সে লক্ষ্যে কাজ করছে। আমি চাই, দেশের সবাইকে নিয়ে একযোগে এ কার্যক্রম সফল করতে। এতে দেশে পাটের অভ্যন্তরীণ ভোগ বাড়বে। পাটের মোড়কের আইনের বাস্তবায়ন আরও আগে শুরু হওয়া উচিত ছিল। তাহলে এতদিনে পলিথিন ও প্লাস্টিকের উপযুক্ত বিকল্প পাওয়া যেত। পাটের অতীতের ঐতিহ্য ফিরিয়ে আনতে বহুমুখী পাটজাত পণ্যের ব্যবহার বাড়াতে হবে।

সাক্ষাতে বাংলাদেশ এগ্রো-প্রসেসরস অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা প্যাকেজিংয়ে পাটের ব্যাগের চাহিদা মতো সরবরাহ নিশ্চিত করার ব্যাপারে অনুরোধ জানান।

জবাবে উপদেষ্টা বলেন, আপনাদের দাবির বিষয়গুলো আমরা দেখবো। পাটজাত মোড়কের আইন বাস্তবায়ন পণ্যের বাজারজাত এবং দেশের রপ্তানিতে বিঘ্ন না ঘটায় সেদিকে নজর রাখা হবে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এন এম মঈনুল ইসলাম, বাংলাদেশ এগ্রো-প্রসেসরস অ্যাসোসিয়েশনের সভাপতি এম এ হাশেম, সেক্রেটারি মো. ইকতাদুল হক, প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।