দেহঘড়ি

পুরুষের জন্য ভালো যেসব খাবার

চিকিৎসকেরা বলেন, নারী ও পুরুষের পুষ্টি চাহিদা আলাদা। নারীর প্রচুর ক্যালসিয়াম ও আয়রন প্রয়োজন আর পুরুষের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন প্রোটিন ও ক্যালরি। পুরুষের উচিত বেশি বেশি প্রোটিন ও ক্যালরি সমৃদ্ধ খাবার গ্রহণ করা।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, পুরুষের দৈনন্দিন খাদ্য তালিকায় ব্লুবেরি থাকা উচিত। কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল। এতে রয়েছে ভিটামিন এ, বি ও সি ও কে। ব্লুবেরিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট পুরুষের মস্তিষ্কের ক্ষয় ধীরগতির করে তুলতে পারে। এবং স্নায়ুর যোগাযোগ ভালো রাখতে পারে। ব্লুবেরিতে থাকা অ্যানথোসায়ানিন রক্তের গ্লুকোজের মাত্রা ভালো রাখে। এই ফল পুরুষের টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমায়। ব্লুবেরিতে আছে আঁশ ও প্রোটিন যা পুরুষের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। তাই পুরুষের সুস্থতার জন্য প্রতিদিন খাদ্যতালিকায় ব্লুবেরি রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

এনডিটিভির প্রতিবেদনে বেশ কয়েকটি খাদ্যের কথা উল্লেখ করা হয়েছে যা পুরুষের স্বাস্থ্যের জন্য ভালো। আমাদের দেশে যেসব খাবার সহজে পাওয়া যায় এবং পুরুষের স্বাস্থ্যের জন্যও ভালো এমন কয়েকটি খাবার হচ্ছে—

বাদাম: পুরুষের খাদ্য তালিকায় বাদাম এবং বাদাম জাতীয় ফল রাখা উচিত। বাদাম পুরুষের তারুণ্য ধরে রাখতে দরকারি ভিটামিন ও পুষ্টির যোগান দিতে পারে। 

গ্রিন টি: অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রীন টি পুরুষের জন্য খুব ভালো। এতে রয়েছে একাধিক পুষ্টি উপাদান ও খনিজ পদার্থ। যা পুরুষের ত্বকে বলিরেখা পড়া রোধ করতে পারে। এবং পুরুষের স্বাস্থ্য ভালো রাখতে পারে।

দই: পুরুষের নিয়মিত দই খাওয়া উচিত। দইয়ে থাকা ব্যাকটেরিয়া রোগ প্রতিরোধ করে। এতে থাকা ক্যালসিয়ামও পুরুষের হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। এ ছাড়া দই প্রোটিনের দারুণ উৎস। যা পুরুষের জন্য অতি প্রয়োজনীয় খাদ্য উপাদান। প্রোটিনের যোগান পেতে পুরুষের উচিত দই খাওয়া।

মাছের তেল: পুরুষের শরীরের কোষ ভালো রাখতে তেল সমৃদ্ধ মাছ খাওয়া উচিত। মাছের তেলে উচ্চমাত্রার প্রোটিন আছে।  মাছের তেল পুরুষের ত্বক ভালো রাখতে সহায়তা করে।