খেলাধুলা

সারাদিনে বৃষ্টি নেই, তবুও খেলা না হওয়ার পেছনে ‘অদ্ভুত যুক্তি’ 

আকাশ কখনো মেঘলা আবার কখনো পরিষ্কার। ছুটোছুটি করছে মেঘের দল। কিন্তু সকাল থেকে পড়েনি এক ফোঁটা বৃষ্টি। তবুও কানপুর গ্রিনপার্ক স্টেডিয়ামে দুপুর ২টা পর্যন্ত খেলা শুরু করা যায়নি। 

রোববার (২৯ সেপ্টেম্বর) দফায় দফায় পর্যবেক্ষণ হয়েছে গ্রিনপার্ক। সকাল ১০ টায় পর্যবেক্ষণ করে ২ ঘণ্টা সময় নিয়ে পরবর্তী পর্যবেক্ষণের সময় জানায়। ১২টায় আবার পর্যবেক্ষণ করে দ্বিতীয়বারের মতো ২ ঘণ্টা সময় নেয়। 

দুপুর ২টায় যখন ম্যাচ অফিসিয়ালরা তৃতীয়বারের মতো পর্যবেক্ষণে তখন গ্রিনপার্কের দর্শকরা উল্লাসে ফেটে পড়েন। বাংলাদেশের ধারাভাষ্যকার তামিম ইকবালকেও দেখা গেছে মাঠে ঢুকে নানা জনের সঙ্গে কথা বলতে। শেষ পর্যন্ত তৃতীয় পর্যবেক্ষণের পর তৃতীয় দিনের খেলার ইতি ঘোষণা করা হয়। 

সারাদিন জুড়ে একফোঁটা বৃষ্টি ঝরেনি। তবে আউটফিল্ড কোথা-কোথাও এখনো ভেজা। মাঠকর্মীরা ফোম দিয়ে পানি শুকানোর চেষ্টা করছেন।   ভেন্যুর দায়িত্বে থাকা এক কর্তা দিয়েছেন অদ্ভুত যুক্তি, ‘বৃষ্টি না পড়লেও আলোক স্বল্পতার কারণে খেলা শুরু হচ্ছে না।’ 

অথচ যখন তৃতীয় দিনের খেলার সমাপ্তি ঘোষণা করা হয় তখন রোদেরও দেখা মেলে!

তবে বাংলাদেশ দলের মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম তৃতীয় দিনের খেলা সমাপ্তির ঘোষণা দিতে গিয়ে জানান, ‘ভেজা আউটফিল্ডের কারণে তৃতীয় দিনের খেলার সমাপ্তি টানা হয়।’

তৃতীয় দিনের মতো দিনও একটি বল মাঠে গড়ায়নি। এর আগে প্রথম দিনের ইতি ঘটে বিকেল তিনটার আগে। লড়াই শুরুর আগেই যেন দর্শকদের আনন্দে ভাটা নামে। টস হেরে ব্যাটিং করতে নেমে দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১০৭ রান। মুমিনুল হক ৪০ ও মুশফিকুর রহিম ৬ রানে ব্যাটিং করছেন।

ওপেনার জাকির হাসান শুন্য রানে ফেরেন। আরেক ওপেনার সাদমান ইসলামের ব্যাট থেকে আসে ২৪ রান। তিনে নামা নাজমুল হোসেন শান্তর ব্যাট থেকে আসে ৩১ রান। ভারতের হয়ে ২ উইকেট নেন আকাশ দীপ। ১টি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন।

গতকাল এক ঘণ্টা দেরিতে খেলা শুরু হওয়ার পর মধ্যাহ্ন বিরতি পর্যন্ত বাগড়া দেয়নি বৃষ্টি। বিরতি শেষে আবার যথাসময়ে খেলা শুরু হয়। দ্বিতীয় সেশনে মাত্র ৯ ওভার হতে দ্বিতীয়বারের মতো বৃষ্টি নামে।